সন্ধান মিললো ভারতের এএন-৩২ বিমানের

প্রকাশ : ১১ জুন ২০১৯, ১৮:০৩

সাহস ডেস্ক

আট দিন টানা তল্লাশি অভিযানের পর অবশেষে সন্ধান মিলল ভারতীয় বিমান বাহিনীর নিখোঁজ হয়ে যাওয়া এএন-৩২ বিমানের। মঙ্গলবার (১১ জুন) অরুণাচল প্রদেশের লিপোর ১৬ কিলোমিটার উত্তরে বিমানটির ধ্বংসাবশেষ পাওয়া গিয়েছে বলে এক বিবৃতিতে জানিয়েছে ভারতীয় বিমান বাহিনী।

ভারতীয় বিমান বাহিনী সূত্রে জানা যায়, এ দিন অরুণাচল প্রদেশের ওই অঞ্চলে তল্লাশি অভিযান চালাচ্ছিল ভারতীয় বিমান বাহিনীর এমআই-১৭ হেলিকপ্টার। তখনই বিমানের ধ্বংসাবশেষ দেখতে পায় তারা। বিমানটি নিখোঁজ হয়ে যাওয়ার পর গত এক সপ্তাহ ধরেই এই অঞ্চলে তল্লাশি অভিযান জারি রেখেছিল ভারতীয় বিমান বাহিনী। তবে বিমান আরোহীরা বেঁচে আছেন কি না সে বিষয়টি এখনও স্পষ্ট নয় বলে ভারতীয় বিমান বাহিনীর পক্ষ থেকে টুইট করে জানানো হয়েছে।


বিমানটি নিখোঁজ হয়ে যাওয়ার পর তল্লাশি অভিযানে নামে ভারতীয় বিমান বাহিনীর সি-১৩০জে বিমান, সুখোই এসইউ-৩০, নৌসেনার পি৮-আই বিমান। এ ছাড়াও সেই অভিযানে অংশ নেয় সেনা বাহিনীর হেলিকপ্টারও। সাহায্য নেওয়া হয় ইসরো-র উপগ্রহের এবং ড্রোনের। রাতেও তল্লাশি অভিযান চালানো হচ্ছিল গত কয়েক দিন ধরেই।

ভারতীয় সেনা বাহিনী সূত্রে জানানো হয়েছে, দুর্গম পাহাড়ি এলাকা এবং প্রতিকূল আবহাওয়া এই অভিযানে তাদের সামনে কঠিন চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছিল। কিন্তু তার পরেও তল্লাশি অভিযান বন্ধ রাখা হয়নি। সেনা বাহিনীর পাশাপাশি, অরুণাচলের সি ইয়োমির শিকারিদেরও উদ্ধারকাজে লাগানো হয়। হারিয়ে যাওয়া বিমানের খোঁজ দিতে পারলে ৫ লক্ষ টাকা পুরস্কারের কথাও ঘোষণা করেছিলো ভারতীয় বিমান বাহিনী।

গত ৩ জুন অসমের যোরহাট থেকে ১৩ জনকে নিয়ে উড্ডয়ন করেছিলো ভারতীয় বিমান বাহিনীর এএন-৩২ বিমানটি। উড্ডয়নের কিছুক্ষণের মধ্যেই নিখোঁজ হয়ে যায় বিমানটি।

সাহস২৪.কম/জয়

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত