x

এইমাত্র

  •  মুক্তিযুদ্ধকালীন সরকারের উপদেষ্টা মোজাফফর আহমদ আর নেই

ইউরেনিয়াম উৎপাদন বাড়িয়ে দিয়েছে ইরান

প্রকাশ : ১১ জুন ২০১৯, ১৩:৪৯

সাহস ডেস্ক

ইউরেনিয়াম সমৃদ্ধকরণের গরি বাড়াচ্ছে ইরান। এমন আশঙ্কা প্রকাশ করেছে জাতিসংঘের আন্তর্জাতিক আণবিক সংস্থা। সোমবার (১০ জুন) অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনাতে সংস্থার বোর্ড অব গভর্নরসের ত্রৈমাসিক সভা শেষে সংবাদ সম্মেলনে এ আশঙ্কার কথা বলেন সংস্থার প্রধান ইয়ুকিয়া আমানো।

ইয়ুকিয়া আমানো সংবাদ সম্মেলনে বলেন, আগের চেয়ে ইউরেনিয়াম উৎপাদন বাড়িয়ে দিয়েছে ইরান। তবে পারমাণবিক চুক্তি অনুযায়ী ইরান ইউরেনিয়ামের মজুত সীমা অর্জন করেছে কি না, সে ব্যাপারে কিছু বলেননি আমানো।  

ইউরেনিয়াম মজুদ নিয়ে ইরান ও আমেরিকার মধ্যে বেশ কয়েক বছর ধরেই চলছে টানাপোড়ন। এই জেরে ইরানের উপর বিভিন্ন ধরণের অর্থনৈতিক অবরোধ আরোপ করেছে আমেরিকা।

সম্প্রতি, আমেরিকান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, ২০১৫ সালে ইরানের সঙ্গে সম্পাদিত আন্তর্জাতিক পারমাণবিক চুক্তি যথেষ্ট কার্যকর ছিল না বলে মন্তব্য করেছেন। তখন থেকে আরোও শক্ত ভাবে ইরানের ইউরেনিয়াম সমৃদ্ধির ব্যাপারটি পর্যবেক্ষণ করছে জাতিসংঘের আন্তর্জাতিক আণবিক সংস্থা।

এদিকে গত মে মাসে ইরান থেকে তেল আমদানির ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করেছে। আমেরিকা ঘোষণা করেছে, কোনো দেশ এই অবরোধ উপেক্ষা করলে ঐ দেশকে আন্তর্জাতিক আর্থিক ব্যবস্থা থেকে নির্বাসনে পাঠানো হবে। তাছাড়া, ভূমধ্যসাগরে বাড়তি সেনা মোতায়েন রেখেছে আমেরিকা। 

তবে, এই অবরোধ উপেক্ষা করে ইউরেনিয়াম সমৃদ্ধকরণের হুমকি অব্যাহত রেখেছে। তেহরান জানিয়েছে, ইউরোপীয়দের মধ্যে যারা এখনো পারমাণবিক চুক্তি সমর্থন করছেন, তারা যদি তেহরানকে প্রতিশ্রুত আর্থিক সুবিধা দেয়, তবে ইউরেনিয়ামের হুমকি বাড়তে দেবে না ইরান।

গত মে মাসে ইরানের পক্ষ থেকে জানানো হয়, দেশটি এখনো পারমাণবিক চুক্তি মেনে চলছে। তবে ইউরেনিয়াম সমৃদ্ধির হার চতুর্গুণ বাড়িয়ে দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানিয়েছে তারা। সে ক্ষেত্রে ইউরেনিয়ামের মজুত সীমা অতিক্রম করে যেতে পারে। অর্থনৈতিক অবরোধের ব্যাপারে ইউরোপীয় দেশগুলোর হস্তক্ষেপ চেয়েছে ইরান।

সাহস২৪.কম/জয়

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত