ফিলিপাইন্সে এক ডাচ নাগরিককে হত্যা করেছে আইএসপন্থীরা

প্রকাশ : ০১ জুন ২০১৯, ১৫:৫৭

সাহস ডেস্ক

সাত বছর আটকে রাখার পর এক ডাচ নাগরিককে হত্যা করেছে ফিলিপাইন্সের আইএসপন্থী আবু সায়াফ গোষ্ঠী। শুক্রবার, ৩১ মে, এই ডাচ নাগরিক পালানোর চেষ্টা করলে তাকে গুলি করে হত্যা করে আইএসপন্থীরা।

জানা গিয়েছে, নিহত এই ডাচ নাগরিকের নাম এভোল্ড হর্ন। ২০১২ সালে পাখির ছবি তুলতে গিয়ে আবু সায়াফ গোষ্ঠীর হাতে ধরা পড়েন এভোল্ড হর্ন ও তার সহকর্মী লরেনজো ভিনসিগুয়েরা। ২০১৪ সালে একবার পালানোর চেষ্টা করেন এই দুই ডাচ নাগরিক। সেবার লরেনজো ভিনসিগুয়েরা পালাতে সক্ষম হলেও ব্যর্থ হন এভোল্ড হর্ন।

ফিলিপাইন্স সেনা বাহিনীর ব্রিগেডিয়ার জেনারেল ডিভিনো রে পাবায়ো জানান, শুক্রবার আবু সায়াফ গোষ্ঠীর আস্তানায় হামলা করে ফিলিপাইন্সের সেনাবাহিনী। দুই পক্ষের গুলি বিনিময়ের সুযোগে পালানোর চেষ্টা করেন এভোল্ড। কিন্তু পালাবার আগেই কোনো এক আবু সায়াফ সদস্যের গুলিতে প্রাণ হারাণ তিনি। 

জানা যায়, দক্ষিণ ফিলিপাইন্সের বেশ কিছু অঞ্চলে আবু সায়াফ গোষ্ঠীর প্রভাব রয়েছে৷ নিজেদের ইসলামিক স্টেটের সমর্থক হিসাবে দাবি করা এই গোষ্ঠী আগে নিজেদের আল-কায়েদাপন্থি বলে ঘোষণা দিয়েছিল৷ জানুয়ারি মাসে ফিলিপাইন্সের জোলো দ্বীপের একটি গির্জায় ভয়াবহ বোমা হামলা চালায় এই আবু সায়াফ গোষ্ঠী৷ বিদেশি নাগরিকদের অপহরণের মাধ্যমে টাকা আদায় করা এই গোষ্ঠীর প্রধান লক্ষ্য।

এর আগে জার্মান নাগরিক ইয়ুর্গেন কান্টনারসহ দুই কানাডিয়ান নাগরিককে অপহরণ করে মুক্তিপণ না পাওয়ায় হত্যা করে তারা। 

ফিলিপাইন্সের পুলিশ জানিয়েছে, সম্ভবত আরো দুই ফিলিপিনো ও এক ভিয়েতনামিজ ব্যক্তি বর্তমানে জিম্মি রয়েছেন আবু সায়াফের কাছে৷

সাহস২৪.কম/জয়

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত