মন্ত্রিসভার দফতর বণ্টন করলেন নরেন্দ্র মোদি

প্রকাশ : ৩১ মে ২০১৯, ১৬:২৭

সাহস ডেস্ক

দ্বিতীয় মেয়াদে প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেয়ার পর এবার মন্ত্রিসভার দফতর বণ্টন করলেন নরেন্দ্র মোদি। নতুন মন্ত্রিসভায় বিজেপির সভাপতি অমিত শাহকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব দেয়া হয়েছে। আর সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংকে দেয়া হয়েছে প্রতিরক্ষা মন্ত্রণালয়ে।

বৃহস্পতিবার (৩০ মে) তার সঙ্গে শপথ নিয়েছেন আরো ৫৭ মন্ত্রী-প্রতিমন্ত্রী।

এবারের লোকসভা নির্বাচনে বিজেপির বিপুল সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার নেপথ্যের কারিগর অমিত শাহকে স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে ঘোষণা দেয়া হয়েছে। অপরদিকে রাজনাথ সিং হয়েছেন প্রতিরক্ষামন্ত্রী, কেন্দ্রীয় অর্থমন্ত্রী হয়েছেন নির্মলা সীতারামান।

ভারতের নতুন পররাষ্ট্রমন্ত্রী হয়েছেন এস জয়শঙ্কর, রেলমন্ত্রী পীযূষ গোয়েল। অপরদিকে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির হাতে থাকছে কর্মী, জন-অভিযোগ, পেনশন, আণবিক শক্তি, মহাকাশ, এবং ঘোষণা করা হয়নি এমন সব মন্ত্রণালয়ের দায়িত্ব।

স্বাস্থ্য মন্ত্রণালয়ে মন্ত্রী করা হয়েছে আগের মন্ত্রী হর্ষবর্ধনকেই, তথ্যসম্প্রচারমন্ত্রী প্রকাশ জাভরেকর, পেট্রোলিয়াম মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান। অপরদিকে সংখ্যালঘু কল্যাণমন্ত্রী মুক্তার আব্বাস নকভি, সড়ক পরিবহন নিতিন গডকরি, আইনমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ, মহিলা ও শিশু কল্যাণ এবং বস্ত্র মন্ত্রণালয়ে স্মৃতি ইরানি, রাসায়ণিক ও সার মন্ত্রণালয়ে সদানন্দ গৌড়া, ক্রেতা বিষয়ক, খাদ্য ও গণবিতরণ মন্ত্রণালয়ে রামবিলাস পাসোয়ানই, কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার, খাদ্য প্রক্রিয়াকরণে হরসিম কাউর বাদল, আদিবাসীকল্যাণ অর্জুন মুন্ডা, সামাজিক ন্যায় থেওয়ার চাঁদ গেহলত, মানবসম্পদ উন্নয়নমন্ত্রী রমেশ পোখরিয়াল নিশঙ্ক।

বৃহস্পতিবার ভারতের রাষ্ট্রপতি ভবনে এক জাঁকজমক অনুষ্ঠানে রাষ্ট্রপতি রামনাথ কোভিন্দের উপস্থিতিতে মন্ত্রিসভার শপথ অনুষ্ঠিত হয়। 

মন্ত্রিসভায় যারা স্থান পেয়েছেন তাদের মধ্যে ৫৪ জনই বিজেপি সদস্য। শিরোমণি আকালি দল, লোক জনশক্তি পার্টি ও শিবসেনার একজন করে জায়গা পেয়েছেন মন্ত্রিসভায়। এছাড়া একজন রয়েছেন রিপাবলিকান পার্টি অব ইন্ডিয়া আঠাওয়াল থেকেও।

নরেন্দ্র মোদীর মন্ত্রিপরিষদের ২৪ মন্ত্রী হলেন- অমিত শাহ, রাজনাথ সিং, নীতিন গড়করি, সদানন্দ গৌড়া, নির্মলা সীতারমণ, রামবিলাস পাসওয়ান, নরেন্দ্র সিং তোমার, রবিশঙ্কর প্রসাদ, হরসিমরত কাউর বাদল, ড. এস জয়শঙ্কর, রমেশ নিশাঙ্ক পোখরিয়াল, থাওয়ার চন্দ গেহলত, অর্জুন মুন্ডা, স্মৃতি ইরানি, ড. হর্ষ বর্ধন, প্রকাশ জাভরেকর, পীযুষ গোয়েল, ধর্মেন্দ্র প্রধান, মুখতর আব্বাস নকভি, প্রহ্লাদ জোশি, ড. মহেন্দ্র নাথ পান্ডে, অরবিন্দ সাওয়ান্ত, গিরিরাজ সিং ও গজেন্দ্র সিং সেখাওয়াত। 

প্রতিমন্ত্রী হিসেবে মোদীর সহযোগীরা হলেন- সন্তোষ গঙ্গওয়ার, রাও ইন্দ্রজিত সিং, শ্রীপদ নায়ক, জিতেন্দ্র সিং, কিরণ রিজু, প্রহ্লাদ সিং প্যাটেল, আর কে সিং, হরদীপ সিং পুরি, মনসুখ মান্ডভিয়া, ফগ্গন সিং কুলসতে, অশ্বিনী চৌবে, জেনারেল ভি কে সিং, কিষণ পাল গুজ্জর, দানভে রাওসাহেব দাদারো, জি কিষণ রেড্ডি, পারষোত্তম রূপালা, রামদাস আঠাওয়ালে, সাধ্বী নিরঞ্জন জ্যোতি, বাবুল সুপ্রিয়, সঞ্জীব কুমার বলিয়ান, ধোত্রে সঞ্জয় শামরাও, অনুরাগ সিং ঠাকুর, অঙ্গদি সুরেশ চান্নাবসাপ্পা, নিত্যানন্দ রাই, ভি মুরলীধরণ, রেনুকা সিং সরুতা, সোম প্রকাশ, রামেশ্বর তেলি, প্রতাপ চন্দ্র সারঙ্গি, কৈলাস চৌধুরী, দেবশ্রী চৌধুরী, অর্জুন রাম মেঘওয়াল ও রত্তন লাল কাটারিয়া।

রাজ্যবর্ধন রাঠোর, উমা ভারতী, জয়ন্ত সিনহাসহ মোট ৩৭ জন গত মন্ত্রিসভা থেকে বাদ পড়েছেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত