সম্পদের অর্ধেক দান করবেন অ্যামাজনপ্রধানের সাবেক স্ত্রী বেজোস

প্রকাশ : ২৯ মে ২০১৯, ১৩:৫৫

সাহস ডেস্ক

অ্যামাজনপ্রধান জেফ বেজোসের সাবেক স্ত্রী ম্যাকেঞ্জি বেজোস ঘোষণা দিয়েছেন, বিবাহবিচ্ছেদ থেকে যে ৩ হাজার ৫০০ কোটি ডলারের সম্পদ পেয়েছেন, তার অর্ধেক তিনি দান করে দেবেন।

বিবাহবিচ্ছেদের পর ম্যাকেঞ্জি বেজোস বিশ্বের অন্যতম শীর্ষ ধনীদের কাতারে চলে আসেন।

ওয়ারেন বাফেট ও বিল গেটস দুজন পৃথিবীর সবচেয়ে ধনী ব্যক্তি। নিজের সম্পদের অর্ধেক দান করে দেয়ার বিষয়টি প্রথমে তারাই চালু করেছেন। তারা নিজেদের সম্পদের অর্ধেক কিংবা তার চেয়ে বেশি দান করে দেয়ার আহ্বান জানিয়েছিলেন।

জেফ বেজোসের সঙ্গে বিবাহবিচ্ছেদের আপসরফা হিসেবে ম্যাকেঞ্জি কোম্পানির ৪ শতাংশ শেয়ার অর্জন করেন। এ বছরের শুরুতে জেফ বেজোস ও ম্যাকেঞ্জি বেজোস দীর্ঘ ২৫ বছরের বৈবাহিক সম্পর্কের ইতি টানেন।

অনলাইনে কেনাবেচার প্রতিষ্ঠান অ্যামাজনের প্রতিষ্ঠাতা এবং প্রধান নির্বাহী জেফ বেজোস এখন বিশ্বের শীর্ষ ধনী।

তার সম্পদের পরিমাণ এখন ১৫০ বিলিয়ন বা ১৫ হাজার কোটি ডলার। তার থেকে অনেকটা পিছিয়ে দ্বিতীয় স্থানে বিল গেটস, যার সম্পদের পরিমাণ ৯৫ বিলিয়ন ডলার।

তার প্রতিষ্ঠিত কোম্পানি অ্যামাজন এক সময় ছিল অনলাইনে পুরনো বই বিক্রির প্রতিষ্ঠান। আর এখন তা শিগগিরই হতে যাচ্ছে পৃথিবীর প্রথম ট্রিলিয়ন-ডলার কোম্পানি। অর্থাৎ তার মূল্য হবে এক লাখ কোটি ডলার।

বিশ্বের যেকোনো প্রান্ত থেকে পোষা বিড়ালের খাবার থেকে শুরু করে বহুমূল্য ক্যাভিয়ার পর্যন্ত সব কিছুই কেনা যায় অ্যামাজনে।

শুধু তাই নয়, অ্যামাজনের আছে স্ট্রিমিং টিভি, এমন কি নিজস্ব অ্যারোস্পেস কোম্পানি- যাতে শিগগিরই মহাশূন্য ভ্রমণের টিকিট পাওয়া যাবে।

সূত্র: বিবিসি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত