ভারতে লোকসভা নির্বাচন

এগিয়ে বিজেপি

প্রকাশ : ২৩ মে ২০১৯, ১১:৪০

সাহস ডেস্ক

বুথফেরত জরিপই (এক্সিট পোল) যেন সত্যি হতে চলেছে। ভারতের সপ্তদশ জাতীয় সংসদ (লোকসভা) নির্বাচনে জয়ের পথে হাঁটছে ক্ষমতাসীন বিজেপির নেতৃত্বাধীন ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স (এনডিএ)। আর দ্বিতীয়বারের মতো প্রধানমন্ত্রী হতে চলেছেন নরেন্দ্র মোদি।

বৃহস্পতিবার (২৩ মে) স্থানীয় সময় সকাল ৮টা থেকে ৪ হাজার কেন্দ্রে একযোগে শুরু হয় এ গণনা। কিছু এলাকায় অবশ্য খানিকটা দেরিতেই ভোট গণনা শুরু হয়। গণনা শেষ হওয়ার সঙ্গে সঙ্গেই জানিয়ে দেওয়া হচ্ছে ফলাফল।

তবে এটা এখনও ফলাফলের প্রবণতা মাত্র। চূড়ান্ত ফলাফলের আভাস পেতে আজ (২৩ মে) বিকাল হয়ে যাবে।

স্থানীয় সময় পৌনে ১০টা পর্যন্ত এনডিটিভির খবরে বলা হয়, বিজেপি জোট ৩২৯ আসনে এগিয়ে রয়েছে। কংগ্রেসের নেতৃত্বাধীন ইউপিএ জোট এগিয়ে রয়েছে ১০৪ আসনে। এছাড়া অন্যান্য দলগুলো এগিয়ে ৯৪ আসনে।

টাইমস অব ইন্ডিয়ার খবরে জানানো হয়, এনডিএ জোট ২৭৬টি আসনে এগিয়ে রয়েছে, আর ইউপিএ জোট এগিয়ে রয়েছে ৯৬টি আসনে।

অন্যদিকে পশ্চিমবঙ্গের ৪২ আসনের মধ্যে ২৪টিতে এগিয়ে রয়েছে তৃণমূল। এছাড়াও, বিজেপি এগিয়ে রয়েছে ১৬টিতে এবং কংগ্রেস ২টিতে। বামফ্রন্টের এগিয়ে থাকার কোনও সংবাদ নেই।

সর্বভারতীয় ক্ষেত্রে এগিয়ে রয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী, বিজেপি সভাপতি অমিত শাহ অন্যদিকে পশ্চিমবঙ্গের ক্ষেত্রে তৃণমূলের তারকা দুই প্রার্থী মিমি চক্রবর্তী, নুসরাত জাহান, দেব এগিয়ে রয়েছেন এবং পিছিয়ে গেছেন দলটির আরেক তারকা প্রার্থী মুনমুন সেন।

বিশ্বের বৃহত্তম গণতন্ত্রের দেশ ভারতের ১৭তম জাতীয় লোকসভা নির্বাচনের চূড়ান্ত পর্ব ফলাফল গণনার কাজ শুরু হয়। স্থানীয় সময় সকাল ৮টা থেকে এই গণনার কাজ শুরু হয়। পশ্চিমবঙ্গে ৪২ আসনের ৫৮টি গণনাকেন্দ্রে ৩৭৬ হলে ৪৬৬৮ টেবিলে এই গণনার কাজ করা হচ্ছে। ২৫ হাজার গণনাকর্মীরা এই কাজে অংশ নিয়েছেন।

গণনা কাজের পর্যবেক্ষণের জন্যে ৫৫ জন নির্বাচন কমিশনের পর্যবেক্ষক রয়েছেন এবং গণনা কেন্দ্রের বাইরে ৮২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী নিরাপত্তা নিশ্চিত করছেন। ভারতের লোকসভার আসন ৫৪৩টি হলেও এবার একটি আসনের ভোটগ্রহণ হয়নি। তাই আজ ৫৪২ আসনের ফলাফল প্রকাশ করা হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত