x

এইমাত্র

  •  গত ২৪ ঘন্টায় করোনায় নতুন সংক্রমিত ৩১৬৩ জন, মৃত ৩৩ জন
  •  বগুড়া-১ ও যশোর-৬ আসনের উপ-নির্বাচন আজ
  •  মহামারি করোনাভাইরাসে বিশ্বব্যাপী মৃত্যু ৫ লাখ ৭৫ হাজার, আক্রান্ত ১ কোটি ৩২ লাখেরও বেশি
  •  ঈদে সরকারি-বেসরকারি চাকুরেদের আবশ্যিকভাবে কর্মস্থলে থাকার নির্দেশ
  •  চট্টগ্রামে সাহেদের বিরুদ্ধে অর্থ আত্মাসাৎ মামলা

‘মানবিক সংকটের মুখে ভেনেজুয়েলার ১১ লাখ শিশু’

প্রকাশ : ০৫ এপ্রিল ২০১৯, ১৪:৫৯

সাহস ডেস্ক

ভেনেজুয়েলায় চলমান অভিবাসী সংকটের ফলে চলতি বছরে লাতিন আমেরিকা ও ক্যারিবীয় অঞ্চলজুড়ে ছড়িয়ে-ছিটিয়ে থাকা দেশটির প্রায় ১১ লাখ শিশু আক্রান্ত হবে। একই সঙ্গে তাদের নিরাপত্তা ও মৌলিক মানবিক সাহায্যের প্রয়োজন হবে বলে জানিয়েছে জাতিসংঘের শিশু সংস্থা ইউনিসেফ।

বৃহস্পতিবার (৪ এপ্রিল) ইউনিসেফের বরাত দিয়ে সংবাদ সংস্থা এএফপি এ কথা জানায় বলে বাসসের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

ইউনিসেফের বিবৃতিতে বলা হয়, উল্লিখিত শিশুদের মধ্যে ভেনেজুয়েলা থেকে উচ্ছেদ হওয়া শিশুরাও রয়েছে। শিশুদের অধিকার সমুন্নত ও তাদের প্রয়োজনীয় সেবা পাওয়ার সুযোগ নিশ্চিত করতে লাতিন আমেরিকা ও ক্যারিবীয় অঞ্চলের সরকারগুলোর প্রতি আহ্বান জানিয়েছে ইউনিসেফ।

গত সপ্তাহে এএফপির হাতে আসা জাতিসংঘের অভ্যন্তরীণ এক প্রতিবেদনে বলা হয়, শিশুসহ ভেনেজুয়েলার প্রায় ৭০ লাখ মানুষের মানবিক সাহায্যের প্রয়োজন রয়েছে। এ সংখ্যা দেশটির মোট জনসংখ্যার প্রায় ২৪ শতাংশ।

এদিকে আসন্ন মাসগুলোতে ভেনেজুয়েলার চলমান রাজনৈতিক সংকট আরো প্রকট হবে বলে আশঙ্কা বিভিন্ন দাতা সংস্থার। এতে করে দেশটিতে শিশুসহ বহু পরিবারের মানবিক পরিস্থিতির ব্যাপক অবনতি ঘটবে।

এরই মধ্যে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ যুক্তরাষ্ট্রের আবেদনের পরিপ্রেক্ষিতে ভেনেজুয়েলার মানবিক সংকট নিয়ে আলোচনা করতে আগামী সপ্তাহে বৈঠকে বসবে বলে ধারণা করা হচ্ছে।

এদিকে ভেনেজুয়েলার উদ্ভূত অর্থনৈতিক দৈন্যের জন্য দেশটির ওপর চাপানো মার্কিন নিষেধাজ্ঞাকে দায়ী করে আসছেন প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো। যদিও দেশটির বিরোধীদলীয় নেতা জুয়ান গুয়াইদো বলেন, দেশের এ অবস্থার জন্য মূলত বর্তমান সরকারের দুর্নীতি ও অব্যবস্থাপনাই দায়ী।

রাজনৈতিক সংকটের মুখে সম্প্রতি গুয়াইদো নিজেকে ভেনেজুয়েলার অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট ঘোষণা করেন। যুক্তরাষ্ট্রসহ বিশ্বের প্রায় ৫০টি দেশের সরকার এখন পর্যন্ত তাঁকে স্বীকৃতি দিয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত