ক্রাইস্টচার্চ মসজিদে হামলা, বিশ্বনেতাদের শোক

প্রকাশ : ১৫ মার্চ ২০১৯, ১৬:৪৪

সাহস ডেস্ক

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে দুটি মসজিদে শুক্রবার জুমার নামাজের সময় বন্দুকধারীর ৪৯জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও অন্তত ২৭ জন। বর্বর এই হামলার ঘটনার নিন্দা জানিয়েছেন বিশ্বনেতারা। পাশাপাশি হতাহতদের পরিবারের প্রতি গভীর শোক প্রকাশ করেছেন তারা।

হামলার এই ঘটনায় তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান বলেছেন, মুসলমানদের বিরুদ্ধে শত্রুতা অলসভাবে দেখছে বিশ্ব। এই মুসলমানদের যে ব্যক্তিগতভাবে হয়রানি করা হত, ক্রাইস্টচার্চের আল নুর মসজিদের হত্যাকাণ্ডের মাধ্যমে সীমান্ত ছাড়িয়ে তা গণহত্যায় রূপ নিয়েছে।

তিনি বলেন, এখনই যদি পদক্ষেপ নেয়া নয় হয়, তবে আমাদের আরেকটি বিপর্যয়ের খবর শুনতে হবে। মসজিদে সন্ত্রাসী হামলার নিন্দা জানিয়ে তিনি বলেন, আল্লাহ নিশ্চয়ই নিহতদের ক্ষমা করে দেবেন। আহতদের দ্রুত সুস্থ হওয়ার জন্য সহায়তা প্রয়োজন। খবর এএফপির।

এদিকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্দা আরডানকে দেয়া এক বার্তায় হামলাকে নৈরাশ্যবাদী উল্লেখ করে বলেন, আমি আশা করি, এ হামলায় জড়িতদের মারাত্মক শাস্তি দেয়া হবে।

সন্ত্রাসী এ হামলার ঘটনায় পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেন, সন্ত্রাসবাদ কখনো ধর্ম হতে পারে না। তিনি নিহত ও তাদের শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন। খবর গার্ডিয়ানের।

এদিকে হামলাকারীকে একজন ডানপন্থী সন্ত্রাসী বলে উল্লেখ করেছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন। তিনি বলেন, একজন সহিংস ডানপন্থীর এ হামলার ঘটনায় আমরা নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। এই হামলার সঙ্গে তাদের দেশের কোনো সম্পর্ক রয়েছে কিনা, অস্ট্রেলিয়ার নিরাপত্তা বাহিনী তা তদন্ত করে দেখছে। খবর এএফপির।

হামলার এ ঘটনায় গভীর শোক ও নিন্দা জানিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দেশটির প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্নের কাছে পাঠানো এক শোকবার্তায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা শোক ও নিন্দা প্রকাশ করেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত