ট্রাম্পের সঙ্গে বৈঠক

ট্রেনে করে ভিয়েতনাম যাবেন কিম জং উন

প্রকাশ | ২০ ফেব্রুয়ারি ২০১৯, ১৫:৩১

অনলাইন ডেস্ক

আগামী সপ্তাহে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠক করতে ট্রেনে করে ভিয়েতনাম যাবেন উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উন। এ লক্ষ্যে নিরাপত্তা ও আনুসাঙ্গিক প্রস্তুতি শুরু করেছে হ্যানয়। বুধবার (২০ ফেব্রুয়ারি) ভিয়েতনামের কর্মকর্তাদের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

সূত্র জানিয়েছে, উত্তর কোরিয়ার রাজধানী পিয়ংইয়ং থেকে চীন হয়ে ট্রেনে ভিয়েতনাম আসতে উনের আড়াই দিন সময় লাগতে পারে। এর অর্থ হচ্ছে ২৫ ফেব্রুয়ারি ভিয়েতনাম পৌঁছার জন্য চলতি আগামী সপ্তাহের প্রথম দিকে রওনা হতে হবে তাকে। কিমকে বহনকারী ট্রেনটি ভিয়েতমানের সীমান্তবর্তী স্টেশন ডং ডাংয়ে থামবে। সেখান থেকে তিনি গাড়িতে করে ১৭০ কিলোমিটার পথ পাড়ি দিয়ে হ্যানয়ে আসবেন।

পৃথকভাবে তিনটি সূত্র জানিয়েছে, ২৭ থেকে ১৮ ফেব্রুয়ারি ট্রাম্প-উনের বৈঠকটি উপনিবেশ আমলে তৈরি ‘গভর্নমেন্ট গেস্টহাউজে’ অনুষ্ঠিত হবে। তবে অবস্থাভেদে পরিকল্পনায় পরিবর্তনও আসতে পারে বলে সবগুলো সূত্র জানিয়েছে।

গভার্নমেন্ট হাউজের ঠিক উল্টোপাশে দ্য মেট্রোপোল হোটেলে সম্মেলন আয়োজনের বিকল্প ব্যবস্থা রাখা হয়েছে।

শনিবার কিম জং উনের ঘনিষ্ঠ সহযোগী কিম চ্যাং সন গভার্নমেন্ট হাউজ, দ্য মেট্রোপোল হোটেল এবং রাজধানীর কেন্দ্রস্থলের মেলিয়া হোটেল পরিদর্শন করেছেন। সফরকালে কিম মেলিয়া হোটেল থাকতে পারেন বলেও একটি সূত্র জানিয়েছে।

সূত্র: রয়টার্স