অভিযোগ না করে ভারতকে নিরাপত্তা নিয়ে ভাবতে বললো পাকিস্তান

প্রকাশ : ১৮ ফেব্রুয়ারি ২০১৯, ১৮:০২

সাহস ডেস্ক

জম্মু ও কাশ্মীরের পুলওয়ামায় হামলার ঘটনায় পাকিস্তানের বিরুদ্ধে অভিযোগ না করে নিজেদের নিরাপত্তা ত্রুটি নিয়ে ভারতকে ভাবতে বলেছে পাকিস্তান। হামলার দু’দিন পর রবিবার (১৭ ফেব্রুয়ারি) পাকিস্তানের পক্ষ থেকে এমন মন্তব্য আসে। পাশাপাশি পুলওয়ামা হামলাকে একটি পরিকল্পিত নাশকতা বলেও বর্ণনা করেছে পাকিস্তান।

পাকিস্তান পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মহম্মদ ফইসাল রবিবার বলেন, কোনো তদন্ত ছাড়াই হামলার পরই বলে দেওয়া হল জইশ ও পাকিস্তান জড়িত। অতীতে এমন ঘটনা হয়েছে। ভারতের এই চাল বহু পুরনো।

পাক পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আরও বলেন, ভারতের ভাবা উচিত এই ঘটনার পেছনে তাদের নিরাপত্তা ব্যবস্থায় কোনো গলতি বা গোয়েন্দা তথ্যে কোনো ঘাটতি রয়েছে কিনা। ভারত আত্মঘাতী জঙ্গি আদিল দারের ভিডিওকে সত্য বলে দাবি করেছে। অন্যদিকে কুলভূষণ যাদবের স্বীকারোক্তিকে মিথ্যে বলছে।

এর আগে শুক্রবার পাক পররাষ্ট্রমন্ত্রী শাহ মহম্মদ কুরেশি বলেন, পুলওয়ামা হামলার জন্য কোনো দেশকে কাঠগড়ায় দাঁড় করানো যায় না। ভারতে ওই ঘটনায় পাকিস্তানের জড়িত থাকার কোনো প্রমাণ দিলে তদন্তে পূর্ণ সহযোগিতা করা হবে। কোনও প্রমাণ ছাড়াই ভারত পাকিস্তানের দিকে আঙুল তুলছে।

অন্যদিকে, পাকিস্তানে ক্ষমতাসীন তেহরিক-ই-ইনসাফের এক বিবৃতিতে বলা হয়েছে, পাকিস্তানের ওপরে দোষ চাপিয়ে দেওয়া খুব সহজ। এভাবে সমস্যার সমাধান হবে না। বিশ্বে কেউ তা বিশ্বাস করবে না। আমরা জানি নিজেদের কীভাবে বাঁচাতে হয়।

প্রসঙ্গত, গত বৃহস্পতিবার ভারতশাসিত জম্মু-কাশ্মীরের পুলওয়ামা জেলার আওয়ান্তিপুরা এলাকায় আত্মঘাতী বোমা হামলায় ৪৬ সেনাসদস্য নিহত হয়। জম্মু-কাশ্মীরের রাজধানী শ্রীনগর থেকে প্রায় ২০ কিলোমিটার দূরে চালানো এই হামলার দায় স্বীকার করে পাকিস্তানভিত্তিক জঙ্গি সংগঠন জইশ-ই-মহম্মদ। 

সূত্র: জিনিউজ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত