নোংরা অপপ্রচারের শিকার ডেমোক্র্যাট ইলহান

প্রকাশ : ১৩ ফেব্রুয়ারি ২০১৯, ২৩:৫৪

সাহস ডেস্ক

ব্যাপক নোংরা অপপ্রচারের শিকার হয়েছেন মার্কিন প্রতিনিধি পরিষদের ডেমোক্র্যাট সদস্য ইলহান ওমর।

১৩ ফেব্রুয়ারি (মঙ্গলবার) ইসরাইল ও দেশটির মার্কিন লবি এআইপিএসির সমালোচনার পর তার বিরুদ্ধ এই ন্যক্কারজনক প্রচার চালানো হয়েছে।

ইহুদিদের বিরুদ্ধে একটি কথাও উচ্চারণ না করার পরেও তার বিরুদ্ধে ইহুদিবিদ্বেষের অভিযোগ করেন কংগ্রেসে তার নিজ দলের সদস্য, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও অন্যান্য আইনপ্রণেতারা।

যুক্তরাষ্ট্রে ইহুদি লবি খুবই শক্তিশালী হওয়ায় ইসরাইলি সরকার কারও একটি শব্দকে আপত্তিকর বিবেচনা করলেই তার বিরুদ্ধে ইহুদিবিদ্বেষের অভিযোগ আনা যায়।

সাপ্তাহিক ছুটির দিনে আমেরিকান ইসরাইল পাবলিক অ্যাফেয়ারস কমিটির (এআইপিএসি) সমালোচনা করে টুইট করেন ইলহান ওমর। টুইটারে তাকে জিজ্ঞাসা করা হয়েছিল ইসরাইলের সমর্থনে কংগ্রেস সদস্যদের কে অর্থ দেয় বলে আপনি মনে করেন? জবাবে তিনি বলেন, এআইপিএসি।

তিনি সত্যিকার জবাবটিই দিয়েছিলেন। আর এতে ইহুদি বিদ্বেষের মতো কিছু ছিল না।

কিন্তু যুক্তরাষ্ট্রে বন্দুক বিক্রেতাদের লবির পর এটাই সবচেয়ে শক্তিশালী। ইসরাইলকে বন্ধকী ঋণ নিশ্চয়তা দেয়া সংক্রান্ত বিষয়ে এআইপিএসির সঙ্গে মতানৈক্যকে কেন্দ্র করে সাবেক প্রেসিডেন্ট এইচ. ডব্লিউ বুশ একসময় বলেছিলেন, ক্যাপিটল হিলে হাজার হাজার লবিস্টদের বিরোধিতায় আমি খুবই ছোট একা একজন মানুষ।

যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদে প্রথম মুসলিম সদস্য হিসেবে নির্বাচিত হয়েছেন ইলহান ওমর ও রাশিদা তালিব।

এমনকি হাউস স্পিকার ন্যানসি পেলোসিও একটা সীমারেখা টেনে দিয়েছেন বলেছেন, ইলহান ওমর অতিরিক্ত বলেছেন। অবশেষে সর্বাত্মক চাপের মুখে নতি স্বীকার করে দুঃখ প্রকাশ করছেন ইলহান।

তিনি বলেন, মার্কিন ইহুদিসহ কাউকেই আমি আঘাত দিতে চাননি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত