২০০ বছরের মধ্যে এবারের মহড়া সবচেয়ে গুরুত্বপূর্ণ: মাদুরো

প্রকাশ : ১১ ফেব্রুয়ারি ২০১৯, ২০:৪৪

সাহস ডেস্ক

মার্কিন আগ্রাসন ও প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোকে ক্ষমতাচ্যুত করার হুমকির মধ্যে বিশাল সামরিক মহড়া চালিয়েছে ভেনিজুয়েলা। সম্ভাব্য যেকোনো পরিস্থিতি মোকাবেলায় নিজেদের প্রস্তুতি জোরদার করার জন্য ভেনিজুয়েলা এ মহড়া চালাচ্ছে।

১০ ফেব্রুয়ারি (রবিবার) থেকে এ মহড়া শুরু হয়েছে এবং আগামী ১৫ ফেব্রুয়ারি (শুক্রবার) পর্যন্ত এ মহড়া চলবে।

মহড়ার উদ্বোধনী অনুষ্ঠানে প্রেসিডেন্ট মাদুরো মধ্যাঞ্চলীয় মিরান্ডা রাজ্যে সেনাদের অবস্থান ও সামরিক সরঞ্জামাদি ঘুরে দেখেন।

সেখানে সেনা সামাবেশে দেয়া ভাষণে প্রেসিডেন্ট মাদুরো বলেন, ‘এবারের এ মহড়া ভেনিজুয়েলার গত ২০০ বছরের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ মহড়া। সামরিক বাহিনীকে অবশ্যই দেশের সার্বভৌমত্ব রক্ষার জন্য প্রস্তুত থাকতে হবে। এজন্য দেশের সাধারণ মানুষকেও প্রস্তুত থাকাতে হবে।’

ছয় বছর ধরে শাসন করা প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর শাসনে গুইদো চ্যালেঞ্জ জানায়। আর এতে সমর্থন দেয় যুক্তরাষ্ট্রসহ বেশ কয়েকটি দেশ।

মাদুরোকে ক্ষমতা থেকে সরাতে সবচেয়ে কঠোর পদক্ষেপ হলো তেলের ওপর নিষেধাজ্ঞা। এ পদক্ষেপের পর বিশ্বব্যাপী তেলের দাম বৃদ্ধি পেয়েছে এবং ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে চীন ও রাশিয়া।

ভেনিজুয়েলার বিরোধীদলীয় নেতা হুয়ান গুইদোকে অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট হিসেবে সমর্থন জানিয়েছে অবৈধ ইহুদি রাষ্ট্র ইসরাইল।

এ ছাড়া যুক্তরাষ্ট্র, কানাডা, ব্রাজিল, আর্জেন্টিনাসহ আরও কয়েকটি দেশ তাকে স্বীকৃতি দিয়েছে।

অন্যদিকে রাশিয়া, চীন, মেক্সিকো, তুরস্কসহ কয়েকটি দেশ মাদুরো সরকারের প্রতি সমর্থন জানিয়েছে।

মাদুরো ও তার পূর্বসূরি প্রয়াত হুগো শ্যাভেজ ছিলেন ইসরাইলের কঠোর সমালোচক। ২০০৯ সালে ইসরাইলের সঙ্গে সম্পর্ক ছিন্ন করেন শ্যাভেজ।

সূত্র: স্পুটনিক

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত