চীনে কানাডীয় রাষ্ট্রদূতকে বরখাস্ত করলেন ট্রুডো

প্রকাশ : ২৭ জানুয়ারি ২০১৯, ১৮:২৪

সাহস ডেস্ক

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো চীনে নিযুক্ত তাঁর দেশের রাষ্ট্রদূত জন ম্যাককালামকে বরখাস্ত করেছেন। চীনা টেলিকম প্রতিষ্ঠান হুয়াওয়ের প্রধান অর্থ কর্মকর্তা মেং ওয়ানঝুর প্রত্যর্পণ নিয়ে মন্তব্যের জের ধরে এই বরখাস্তের ঘটনা ঘটতে পারে। তবে বরখাস্তের কোনো কারণ জানাননি ট্রুডো।

আজ রবিবার (২৭ জানুয়ারি) বিবিসি অনলাইনের খবরে বলা হয়, এক বিবৃতিতে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেছেন, তিনি জন ম্যাককালামকে পদ ছাড়তে বলেছেন। তবে বরখাস্ত করার কোনো কারণ উল্লেখ করা হয়নি বিবৃতিতে।

এর আগে যুক্তরাষ্ট্রের অনুরোধে মেং ওয়ানঝুকে আটক করে কানাডা। এতে ক্ষুব্ধ হয় চীন। শুরু হয় কানাডা ও চীনের সম্পর্কে টানাপোড়েন।

ওয়ানঝুর বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা অমান্য করে ইরানের সঙ্গে ব্যবসা করার অভিযোগ রয়েছে যুক্তরাষ্ট্রের। তবে ওয়ানঝু ও তার প্রতিষ্ঠান হুয়াওয়ে এ অভিযোগ অস্বীকার করেছে।

যুক্তরাষ্ট্র ওয়ানঝুকে বিচারের জন্য চাইছে। ওয়ানঝুকে হস্তান্তরে আনুষঠানিক অনুরোধ কানাডাকে জানানো হবে বলেও এর মধ্যে জানিয়েছে যুক্তরাষ্ট।

ওয়ানঝুকে যুক্তরাষ্ট্রের হস্তান্তরের অনুরোধে বড় ধরনের ত্রুটি আছে বলে গত মঙ্গলবার মন্তব্য করেন ম্যাকক্যালাম। পরে তিনি তার বক্তব্য স্পষ্ট করতে পারেননি এবং এ নিয়ে দ্বন্দ্ব তৈরি হওয়ার জন্য দুঃখ প্রকাশ করেন।

কিন্তু শুক্রবার তিনি আবার বলেন, যুক্তরাষ্ট্র হস্তান্তরের অনুরোধ তুলে নিলে তা ‘কানাডার জন্য অনেক ভাল’ হত।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত