সৈকতে আটকা পড়ে ১৪৫ট তিমির মৃত্যু

প্রকাশ | ৩০ নভেম্বর ২০১৮, ১৭:৫৮

অনলাইন ডেস্ক

২৪ নভেম্বর শনিবার সন্ধ্যায় ম্যাসন বে সমুদ্র সৈকত দিয়ে হেঁটে আসার সময় এক পথচারী আটকা পড়া ১৪৫টি তিমিকে শনাক্ত করেন। পরবর্তীতে ওই পথচারী কর্তৃপক্ষে অবগত করলে তারা মৃত অবস্থায় পায়।

এই ব্যাপারে দ্বীপের অপারেশন ব্যবস্থাপক ডেভ কার্লটন বলেন, আটকা পড়ে থাকা তিমিদের সফলভাবে উদ্ধারের কোনও উপায় ছিল না। দুঃখজনকভাবে তাদের মারা যেতে দেওয়া হয। এটাই ছিল করার মতো সবচেয়ে মানবিক বিষয়। তবে এই সিদ্ধান্ত সবসময়ই হৃদয়বিদারক।

তিমিদের ব্যবস্থাপনার ক্ষেত্রে স্থানীয় মাওরি সম্প্রদায়ের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করে থাকে নিউ জিল্যান্ডের কর্তৃপক্ষ। মারা যাওয়া তিমিদের সৈকতের বালুতে মাটি চাপা দেওয়া হয়। তবে বিশ্লেষণের জন্য তিমিদের চামড়া ও চর্বির নমুনা সংগ্রহ করে রাখা হয়।

নিউ জিল্যান্ডের দক্ষিণ দ্বীপ থেকে ৮০০ কিলোমিটরা পূর্ব উপকূলের দুর্গম ও জনবসতিপূর্ণ দ্বীপ চাতাহাম দ্বীপ। দেশটিতে তিমি আটকা পড়ে মারা যাওয়ার ঘটনা নতুন না হলেও এরকম ব্যাপক হারে মারা যাওয়ার ঘটনা বিরল।

কর্মকর্তারা বলছেন, তিমিদের দিক ভুল হওয়ায় এধরণের ঘটনা ঘটে থাকে। খারাপ আবহাওয়া বা শিকারিদের থেকে বাঁচতে অথবা অসুস্থতাজনিত কারণেও তাদের এধরণের ভুল হতে পারে।