ফিলিপিন্সে মাদকবিরোধী যুদ্ধে কিশোর হত্যায় ৩ পুলিশের কারাদণ্ড

প্রকাশ : ২৯ নভেম্বর ২০১৮, ১৮:০৭

সাহস ডেস্ক

‘প্রথমেই গুলি, তারপর বিবেচনার মনোভাব সভ্য সমাজে সমর্থনযোগ্য হতে পারে না। হত্যা, সন্ত্রাস আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কাজ হতে পারে না, মানুষের জীবনের বিনিময়ে কখনোই শান্তি নিশ্চিত করা সম্ভব হয় না’- বললেন ক্যালোক্যান আঞ্চলিক বিচারিক রলডোলফো আজুচেনা।

ফিলিপিন্সে গত বছর ১৭ বছর বয়সী এক স্কুলছাত্রকে হত্যার দায়ে তিন পুলিশ কর্মকর্তাকে দোষী সাব্যস্ত করেছে দেশটির একটি আঞ্চলিক আদালত। প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তের মাদকের বিরুদ্ধে যুদ্ধে বিচারবহির্ভূত হত্যায় এই প্রথম কোনো দোষী সাব্যস্তের ঘটনা ঘটেছে।

আজ ২৯ নভেম্বর (বৃহস্পতিবার) ক্যালোক্যান আঞ্চলিক বিচারিক আদালতে এ রায়ে তিন পুলিশ সদস্যের ৪০ বছর করে কারাদণ্ডের সাজা হয়েছে।

২০১৭ সালের আগস্টে কিয়ান লোয়ড সান্তোসকে গুলি করা হত্যা করা হয়েছিল। পরবর্তী এই ঘটনা বিশ্বজুড়ে আলোড়ন সৃষ্টি করে।

মানবাধিকার কর্মীরা বলেন, ‘এটা পুলিশের পরিকল্পিত নিপীড়ন। প্রেসিডেন্ট দুতার্তে যেটাকে সমর্থন দিয়ে যাচ্ছেন।’

ফ্রি লিগ্যাল অ্যাসিসট্যান্স গ্রুপের চেয়ারম্যান জোসে ম্যানুয়েল ডিয়োকনো বলেন, ‘সান্তোসকে হত্যার এ রায়ে ন্যায়বিচারের জয় হয়েছে। কিন্তু এটাই যথেষ্ট নয়। অবশ্যই এ হত্যাকাণ্ড বন্ধ করতে হবে।’

ফিলিপিন্স সরকারের দুই বছরের এ মাদকবিরোধী যুদ্ধে দালাল ও মাদকসেবীসহ প্রায় পাঁচ হাজার মানুষ নিহত হয়েছে বলে পুলিশ জানিয়েছে।

গত বছর পুলিশের মাদকবিরোধী অভিযানের পর সরু এক গলিতে সান্তোসের মরদেহ পাওয়া গিয়েছিল। পুলিশ সেসময় ১৭ বছর বয়সী এ কিশোরকে মাদক চোরাচালানি হিসেবে অভিহিত করে আত্মরক্ষার্থে গুলি চালানোর কথা জানিয়েছিল।

সান্তোসের পরিবার এ অভিযোগ অস্বীকার করে। পরে সিসিটিভি ফুটেজেও পুলিশের গুলি চালানোর কারণ হিসেবে দেয়া বক্তব্যের সত্যাতা মেলেনি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত