ফরিদপুরের ছেলে কলকাতার নতুন মেয়র

প্রকাশ | ২৪ নভেম্বর ২০১৮, ১১:৪৩

বাংলাদেশের ফরিদপুরের ছেলে এবার হলেন কলকাতার নতুন মেয়র। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কলকাতার নতুন মেয়র হিসাবে ফিরহাদ হাকিমের নাম ঘোষণা করেছেন। ববি হাকিম নামে এই নেতা সর্বাধিক পরিচিত। মেয়র হওয়ার আগে থেকেই রাজ্যের নগরোন্নয়ন এবং পৌর দপ্তরের মন্ত্রী ছিলেন। নতুন এই মেয়রের আদি বাড়ি বাংলাদেশের ফরিদপুরে।

নারী ঘটিত কেলেঙ্কারির কারণে শোভন চ্যাটার্জী মেয়র পদ থেকে ইস্তফা দেবার পর বৃহস্পতিবার রাতে নতুন মেয়রের নাম ঘোষনা করেন মমতা বন্দ্যোপাধ্যায়। খবর বিবিসি।

নতুন মেয়র বেছে নেয়ার জন্য দলীয় কাউন্সিলরদের বৈঠক আগেই ডাকা হয়েছিল, যেখানে মমতা বন্দোপাধ্যায় ছাড়াও হাজির ছিলেন তৃণমূল কংগ্রেসের শীর্ষ নেতৃত্ব। সেই বৈঠকেই নতুন মেয়রের নাম জানান মমতা।

ভারত স্বাধীন হবার পর মুসলিম হিসেবে ববি হাকিম হলেন কলকাতান প্রথম মেয়র। ১৯৪৭ সালে ভারতের স্বাধীনতার আগে এ শহরের পাঁচজন মেয়র ছিলেন মুসলিম, যাদের অন্যতম ছিলেন শের-এ-বাংলা এ কে ফজলুল হক। শেরে বাংলার পর ফিরহাদ হলেন প্রথম কোনও মুসলিম ধর্মাবলম্বী নেতা যিনি কলকাতার মেয়র পদে বসলেন।

ববি হাকিমের রাজনৈতিক জীবন থেকে যানা যায়, ববি হাকিম দক্ষিণ কলকাতার চেতলা অঞ্চলের মানুষ। কংগ্রেস রাজনীতি করতে করতেই মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে ঘনিষ্ঠ হয়ে উঠেন। এরপর নব্বই দশকের শেষ দিকে কলকাতা কর্পোরেশনের ওয়ার্ড কাউন্সিলর হিসাবে প্রথম ভোটে জেতেন।

যতদিন গেছে, ততই মমতার ঘনিষ্ঠদের বৃত্তে ঢুকে পড়েছেন মুখ্যমন্ত্রীর বাড়ির কাছাকাছি পাড়ার বাসিন্দা ববি হাকিম। কর্পোরেশনের গণ্ডি ছাড়িয়ে পৌঁছিয়ে গেছেন বিধানসভায়। ভোটে জিতে বিধায়ক হওয়ার পরে হয়েছেন মন্ত্রী। আর রাজনীতির ক্ষেত্রে হয়ে উঠেছেন মমতা বন্দ্যোপাধ্যায়ের ‘ম্যান ফ্রাইডে’দের অন্যতম।

পাকিস্তানের ‘ডন’ পত্রিকাকে দেয়া এক সাক্ষাৎকারে ফিরহাদ হাকিম বলেছিলেন, তার দাদা বিহারের গয়া জেলা থেকে কলকাতায় এসে ব্যবসা শুরু করেন। বাবা ছিলেন কলকাতা পোর্ট ট্রাস্টের আইন কর্মকর্তা। আর মা ছিলেন কলকাতার একটি স্কুলের সহকারী প্রধান শিক্ষিকা।

ফিরহাদ হাকিমের মায়ের আদি বাড়ি ছিল বাংলাদেশের ফরিদপুর জেলায়। তার মা হিন্দু মুখার্জী পরিবারের সন্তান ছিলেন বলে জানিয়েছেন হাকিমের বাল্য বন্ধু ঋষিকেশ মুখার্জি।