খাশোগি হত্যায় চোখ উল্টে ফেলছেন ট্রাম্প

প্রকাশ : ২৪ নভেম্বর ২০১৮, ১১:২৪

সাহস ডেস্ক

তুরস্ক অভিযোগ করেছে, সাংবাদিক জামাল খাশোগি হত্যায় চোখ উল্টে ফেলছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। হত্যাকাণ্ড ওয়াশিংটন ও রিয়াদের চলমান সম্পর্কের ওপর প্রভাব ফেলবে না বলে ট্রাম্পের মন্তব্যের পর শুক্রবার এই অভিযোগ করে আঙ্কারা।

খাশোগি হত্যার পর প্রথমদিকে সৌদি সরকারের ওপর শাস্তিমূলক পদক্ষেপের প্রতিশ্রুতি দিলেও চলতি সপ্তাহেই সেই অবস্থান থেকে সরে এসে সৌদি শাসক রাজপরিবারের প্রতি সমর্থন অব্যাহত রাখার ঘোষণা দিয়েছেন ট্রাম্প।

সেই দিকে ইঙ্গিত করেই শুক্রবার সিএনএন টার্ককে এক সাক্ষাৎকারে তুর্কি পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু বলেন, ট্রাম্প আসলে বলতে চাচ্ছেন, খাশোগি হত্যাকাণ্ডে আমি চোখ বন্ধ করে থাকব। কোনো পদক্ষেপই নেব না।

সৌদির প্রতি ট্রাম্পের পূর্ণ সমর্থন ঘোষণার মধ্যে যুবরাজের সঙ্গে তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোগান বৈঠকে বসতে পারেন বলে জানিয়েছে তুরস্ক। শুক্রবার দেশটির পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, যুবরাজের সঙ্গে এরদোগানের বৈঠকের ক্ষেত্রে কোনো বাধা নেই।

৩০ নভেম্বর থেকে আর্জেন্টিনার রাজধানী বুয়েন্স আয়ার্সে বসবে শিল্পোন্নত ২০টি দেশের জোট জি-২০’র দুই দিনব্যাপী সম্মেলন। ১৩তম শীর্ষ এই সম্মেলনে যুবরাজের সঙ্গে পার্শ্ববৈঠকে মিলিত হতে পারেন এরদোগান।

তবে এর আগে এরদোগানের মুখপাত্র ইব্রাহিম কালিনের বরাত দিয়ে তুরস্কের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদোলু এজেন্সি জানায়, যুবরাজের সঙ্গে তুর্কি প্রেসিডেন্টের বৈঠক ‘হতে পারে।’ এর কয়েক ঘণ্টা পর বৃহস্পতিবার আরেক সংবাদমাধ্যম হাব জানায়, এরদোগান ওই সম্মেলনে যুবরাজ বা সৌদি কোনো কর্মকর্তার সঙ্গে সাক্ষাৎ করবেন না।

এদিকে যুক্তরাষ্ট্র, ব্রিটেন ও জার্মানির পর খাশোগি হত্যায় জড়িত সৌদির সেই ১৮ নাগরিকের বিরুদ্ধে ভ্রমণ নিষেধাজ্ঞা দিয়েছে ফ্রান্স। বৃহস্পতিবার এক বিবৃতিতে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় এ নিষেধাজ্ঞা ঘোষণা করে।

ওদিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দাবি করেছেন, সৌদি সাংবাদিক জামাল খাশোগি হত্যার ঘটনায় যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা সিআইএ সৌদি যুবরাজকে দায়ী করেনি। বৃহস্পতিবার ফ্লোরিডার মার-এ-লাগোতে সাংবাদিকদের প্রশ্নের জবাবে ট্রাম্প এ দাবি করেন। তিনি বলেন, হত্যা নিয়ে সিআইএ এখনও চূড়ান্ত প্রতিবেদন দেয়নি।

২ অক্টোবর তুরস্কের সৌদি কনসুলেটে নির্মমভাবে হত্যার শিকার হন সৌদি রাজপরিবারের বিভিন্ন নীতির সমালোচক হিসেবে পরিচিত খাশোগি। মার্কিন কর্মকর্তারা বলছেন, তার নির্দেশ ছাড়া এ ধরনের হত্যা অভিযান একেবারেই অসম্ভব।

সূত্র: এএফপি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত