ইসরায়েলি হামলায় নিহত ফিলিস্তিনি ৭ ও ইসরায়েলি ১

প্রকাশ : ১২ নভেম্বর ২০১৮, ১৭:২৬

সাহস ডেস্ক

ফিলিস্তিনের গাজায় ইসরায়েলি হামলায় এক হামাস কমান্ডারসহ সাত ফিলিস্তিনি নিহত হয়েছেন। এ সংঘর্ষে ইসরায়েলি বাহিনীরও একজন নিহত এবং একজন আহত হয়েছেন বলে সে দেশের কর্মকর্তাদের বরাতে জানিয়েছে বিবিসি।

১২ নভেম্বর (সোমবার) ফিলিস্তিনের কর্মকর্তারা এ দাবি করেছেন।

ইসরায়েলের সামরিক কর্মকর্তারা গতকাল রবিবার গাজা উপত্যকায় তাদের বিশেষ বাহিনী অভিযান শুরু করার পর খান ইউনিসে সংঘর্ষ শুরু হয়। পরে ফিলিস্তিনিরা সাইরেন বাজিয়ে সবাইকে সতর্ক করলে ইসরায়েলি চোরাগোপ্তা হামলাকারীরা গাড়িতে করে পালিয়ে যায়। এ হামলার জবাবে গাজা থেকে দক্ষিণ ইসরায়েলে রকেট হামলা চালিয়ে জবাব দিয়েছে হামাস।

ইসরায়েলি সেনাবাহিনী জানিয়েছে, গাজা থেকে ১৭টি রকেট হামলা চালানো হয়েছে, যার মধ্যে তিনটি ভূপাতিত করেছে ইসরায়েল। তবে রকেট হামলায় কেউ হতাহত হয়েছেন কি না, সে সম্পর্কে কিছু বলেনি ইসরায়েল।

এদিকে এই সংঘর্ষের খবরে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু তার প্যারিস সফর সংক্ষিপ্ত করে দেশে ফিরে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। প্রথম বিশ্বযুদ্ধ অবসানের শতবর্ষ পূর্তির অনুষ্ঠানে যোগ দিতে ফ্রান্সের রাজধানীতে গিয়েছিলেন তিনি।

হামাস জানিয়েছেন, ‘ইসরায়েলের বিশেষ বাহিনী একটি গাড়ি থেকে গাজার তিন কিলোমিটার অভ্যন্তরে গুলিবর্ষণ করে। এ ঘটনার পর দুপক্ষে গোলাগুলি শুরু হয়।’

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, ‘ইসরায়েলের দিক থেকে ট্যাঙ্কের গোলা ছোড়া হয় ও ইসরায়েলি বিমান থেকে ওই এলাকায় হামলা চালানো হয়।’

হামাসের এক মুখপাত্র ইসরায়েলের ওই হামলাকে কাপুরুষোচিত বলে উল্লেখ করেন। হামাস কর্মকর্তা এবং হাসপাতালের চিকিৎসকরা জানিয়েছেন, ইসরায়েলি হামলায় অন্তত সাত জন নিহত হয়েছেন। এদের মধ্যে হামাসের সশস্ত্র শাখা ইজেদাইন আল কাসাম বিগ্রেডের খান ইউনুস এলাকার কমান্ডার শেখ নুর বারাকাহসহ আরও তিন যোদ্ধা রয়েছেন।

এ বিষয়ে ইসরায়েলী বাহিনী সূত্রে বলা হয়েছে, ‘গাজা ভূখণ্ডে আইডিএফের (ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী) স্পেশাল ফোর্সের অভিযানকালে গোলাগুলি শুরু হয়। এতে আইডিএফের এক কর্মকর্তা নিহত ও অপর এক কর্মকর্তা আহত হয়েছেন।’

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত