যুক্তরাষ্ট্রের আইনসভায় দুই মুসলিম নারীর জয়

প্রকাশ : ০৭ নভেম্বর ২০১৮, ১১:৩৯

সাহস ডেস্ক

যুক্তরাষ্ট্রের নির্বাচনে প্রথমবারের মতো কংগ্রেসের সদস্য হিসেবে জয়ী হয়েছেন দুই মুসলিম নারী। এদের মধ্যে একজন ফিলিস্তিনি বংশোদ্ভুত রাশিদা তালিব এবং অন্যজন সোমালি বংশোদ্ভুত ইলহান ওমর। তারা দু’জনেই ডেমোক্রেট প্রার্থী।

মঙ্গলবার (৭ নভেম্বর) বাংলাদেশ সময় মধ্যরাত থেকে বুধবার সকাল পর্যন্ত এই ভোটগ্রহণ ও গণনা শেষে তাদের নির্বাচিত ঘোষণা করা হয়। ৪২ বছর বয়সী রাশিদা তালিব মিশিগানে ডেমোক্রেট দল থেকে জয়ী হয়েছেন। অপরদিকে মিনেসোটা অঙ্গরাজ্য থেকে জয়ী হয়েছেন ইলহান ওমর।

ডেমোক্রেট প্রার্থী হিসেবে তালিব কংগ্রেসের ১৩ নম্বর আসন থেকে  জয় পান। অপরদিকে একই দলের হয়ে ওমর কংগ্রেসের ৫ নম্বর আসনে জয় পান।

তালিব সিবিএস নিউজকে দেয়া এক সাক্ষাতকারে বলেন, কেউ যখন আমাকে বলে যে তুমিই প্রথম মুসলিম নারী হিসেবে জয়ী হয়েছ। তখন আমার প্রথমে একটা কথাই মনে হয় তা হলো এই মুহূর্তকে উদযাপন করতে হবে। আমরা যখন ভাবছিলাম এটা অসম্ভব ঠিক সে সময়ই আমরা ইতিহাস বদলে দিলাম। আর আপনি যখন বিশ্বাস করবেন এবং আমার মতো কাউকে বিশ্বাস করবেন তখন এটা সম্ভব।

উল্লেখ্য, ২০০৮ সালে প্রথম মুসলিম নারী হিসেবে মিশিগানের আইনসভায় নির্বাচিত হয়ে নতুন ইতিহাস গড়েছিলেন রাশিদা। তিনি ডেমোক্রেট প্রার্থী হিসেবে কংগ্রেসের ১৩ নম্বর আসন থেকে লড়াই করেছেন। তালিবের বাবা-মা ফিলিস্তিনি শরণার্থী ছিলেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত