ক্যামেরুনে স্কুল থেকে ৭৮ শিশু অপহরণ

প্রকাশ : ০৬ নভেম্বর ২০১৮, ১৩:৩৬

সাহস ডেস্ক

ক্যামেরুনের উত্তর-পশ্চিমাঞ্চলে একটি বোর্ডিং স্কুলের অধ্যক্ষ এবং তিন শিক্ষকসহ অন্তত ৭৮ শিশুকে অপহরণ করেছে জঙ্গিরা।

বিবিসি জানায়, ওই অঞ্চলের রাজধানী বামেনদার প্রেসবিটেরিয়ান সেকেন্ডারি স্কুল থেকে সোমবার তাদের তুলে নিয়ে যাওয়া হয়। অপহৃত শিক্ষার্থীদের বয়স ১০ থেকে ১৪ বছরের মধ্যে। এ ঘটনার জন্য  বিচ্ছিন্নতাবাদী জঙ্গিদের দায়ী করেছেন আঞ্চলিক গভর্নর।

গত কয়েক বছরে ক্যামেরুনের নর্থ-ওয়েস্ট এবং সাউথ-ওয়েস্ট অঞ্চলে বিচ্ছিন্নতাবাদী জঙ্গিদের তৎপরতা বেড়েছে। তারা ইংরেজি ভাষী ওই দুই অঞ্চলের স্বাধীনতা দাবি করে আসছে। সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়ার নির্দেশও দিয়েছে।

এখন পর্যন্ত কোনো দল অপহরণের দায় স্বীকার করেনি। তবে ক্যামেরুনের প্রেসবিটেরিয়ান চার্চের মডারেটর বিবিসি’কে বলেন, তিনি অপহরণকারীদের সঙ্গে কথা বলেছেন।
তারা কোনো মুক্তিপণ চায় না। তাদের দাবি, সব স্কুল বন্ধ করে দিতে হবে। আমরা স্কুল বন্ধ করে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছি। আশা করি তারা ছেলে-মেয়েদের এবং শিক্ষকদের ছেড়ে দেবে।

এর আগে গত ১৯ অক্টোবর ওই এলাকার একটি স্কুল থেকে পাঁচ শিক্ষার্থীকে অজ্ঞাত বন্দুকধারীরা অপহরণ করে নিয়ে গিয়েছিল। এখন পর্যন্ত তাদের কোনো খোঁজ পাওয়া যায়নি। এক সময় ওই দুটি অঞ্চল ব্রিটিশ উপনিবেশ ছিল। সেখানকার বাসিন্দারা ইংরেজিতে কথা বলেন।

কিন্তু ক্যামেরুনের বেশিরভাগ অঞ্চলের মানুষ ফরাসিতে কথা বলে। ফরাসি নিয়ম-কানুন অনুসরণ করা হয় এবং শিক্ষা প্রতিষ্ঠানে ফরাসি ভাষা প্রচলিত।

সরকারও ফরাসি ভাষাকে অধিক গুরুত্ব দেয় এবং সরকারি উচ্চপদে ফরাসি ভাষীদের নিয়োগ দেওয়া হয়। ইংরেজি ভাষীরা সেখানে বৈষম্যের শিকার হয়।

যার বিরুদ্ধে ২০১৭ সালে নর্থ-ওয়েস্ট ও সাউথ-ওয়েস্ট অঞ্চলের বাসিন্দারা গণআন্দোলন শুরু করেন। তারা ‘আমবাজোনিয়া’ নামে একটি নতুন রাষ্ট্র প্রতিষ্ঠা করতে চায়। দেশটির মোট জনসংখ্যার মাত্র ২০ শতাংশ ইংরেজিতে কথা বলে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত