ইতালিতে ঝড়ে ১৭ জনের মৃত্যু

প্রকাশ | ০৪ নভেম্বর ২০১৮, ১১:৫৩

অনলাইন ডেস্ক

ঝড় ও ভারী বৃষ্টিপাতে ইতালিতে ১৭ জনের মৃত্যু হয়েছে। এ ছাড়া প্রায় এক কোটি ৪০ লাখ গাছ ভেঙে পড়েছে। রয়টার্স তাদের এক প্রতিবেদনে জানিয়েছে নিহতদের অনেকেই ঝড়ে পড়ে যাওয়া গাছের আঘাতে মারা গেছেন।

প্রতিবেদনে আরো বলা হয়, শুক্রবার সার্দিনিয়া দ্বীপে বজ্রপাতে এক জার্মান পর্যটকের মৃত্যু হয়েছে। কয়েক দিন আগে বজ্রপাতে আহত আরেক ব্যক্তি চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।

শনিবার দেশটির বেসামরিক সুরক্ষা সংস্থার এক মুখপাত্র জানিয়েছেন, এ পর্যন্ত ১৭ জনের মৃত্যুর খবর পেয়েছেন তারা।

ইতালির কৃষি উৎপাদনের সঙ্গে জড়িত কোম্পানিগুলোর অ্যাসোসিয়েশন কোলদিরাইত্তি এক বিবৃতিতে জানিয়েছে, তীব্র ঝড়ে প্রায় এক কোটি ৪০ লাখ গাছ ধ্বংস হয়েছে। দেশের দূর উত্তরাঞ্চলেই এ ধরনের ঘটনা সব থেকে বেশি ঘটেছে।

উত্তরাঞ্চল থেকে শুরু করে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সিসিলি পর্যন্ত এলাকাগুলো ঝড়ে ক্ষতিগ্রস্ত হয়েছে। সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে ভেনিসের আশপাশের উত্তরাঞ্চলীয় এলাকা ত্রেনটিনো ও ভেনেতো।

ভূমিধসের কারণে এলাকা দুটির রাস্তাগুলো বন্ধ হয়ে গ্রামগুলো বিচ্ছিন্ন হয়ে পড়েছে। এক বিবৃতিতে কোলদিরাইত্তি বলেছেন, এসব ক্ষয়ক্ষতি কাঁটিয়ে স্বাভাবিক অবস্থায় ফিরতে আমাদের প্রায় একশ বছর প্রয়োজন হবে।

ভেনেতোর গভর্নর লুকা জাইয়া বলেছেন, এই অঞ্চলে ঝড়ের ক্ষয়ক্ষতি অন্তত এক বিলিয়ন ইউরোর সমান হবে। রবিবার ইতালির উপপ্রধানমন্ত্রী মাত্তেও সালভিনির ওই ক্ষতিগ্রস্ত এলাকাগুলো পরিদর্শনে যাওয়ার কথা রয়েছে।