মিয়ানমারে দুই রয়টার্স সাংবাদিকের রায় ৩ সেপ্টেম্বর

প্রকাশ : ২৭ আগস্ট ২০১৮, ১১:২৮

সাহস ডেস্ক

রোহিঙ্গা গণহত্যার তথ্য সংগ্রহের সময় মিয়ানমারে আটক ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের দুই সাংবাদিকের বিরুদ্ধে রায় ঘোষণা স্থগিত করেছে মিয়ানমারের একটি আদালত। সোমবার (২৭ আগস্ট) রায় ঘোষণার দিন নির্ধারিত থাকলেও তা স্থগিত করে নতুন তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ৩ সেপ্টেম্বর। মামলার বিচারক অসুস্থ থাকায় সোমবার রায় ঘোষণা স্থগিত করা হয়েছে বলে জানিয়েছে আদালত।

রাষ্ট্রীয় গোপনীয়তা আইনে অপরাধ প্রমাণিত হলে তাদের ১৪ বছরের কারাদণ্ড হতে পারে। গত ডিসেম্বরে গোপন সরকারি নথিপত্র বহনের সময় ওয়া লোন ও  কিয়াও সোয়ে ওকে আটক করে পুলিশ। তখন থেকেই তারা কারাবন্দি রয়েছেন। তবে তারা আনিত অভিযোগ অস্বীকার করে আসছেন। 

তাদের আইনজীবী বলছেন, বিচার বিভাগ স্বাধীন হলে ও ন্যায়বিচার করলে তারা মুক্তি পাবেন। তারা গণমাধ্যমের নীতিমালা মেনেই তাদের কাজ করেছেন। আমরা বাস্তব পরিস্থিতির উপর নির্ভর করে শুধু সত্য বলার চেষ্টা করেছি।

সোমবার এই মামলার রায় ঘোষণার কথা ছিল বিচারক ইয়ে লুইনের। তবে সংক্ষিপ্ত সময়ের জন্য রয়টার্সের সাংবাদিকদের শুনানিতে অংশ নেওয়া অপর বিচারক খিন মং মং এদিন আদালতে হাজির হয়ে বলেন, বিচারক ইয়ে লুইন অসুস্থ হওয়ায় আমি এখানে ঘোষণা করতে এসেছি যে আগামী ৩ সেপ্টেম্বর পর্যন্ত এই রায় ঘোষণা স্থগিত থাকবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত