গ্রাহকের তথ্য সংগ্রহের অভিযোগে ফেসবুকের মার্কিন সংস্থা বরখাস্ত

প্রকাশ | ২২ জুলাই ২০১৮, ১১:৫৮

অনলাইন ডেস্ক

গ্রাহকের তথ্য সংগ্রহ এবং শেয়ার করার অভিযোগে যুক্তরাষ্ট্রভিত্তিক একটি বিশ্লেষক সংস্থাকে বরখাস্ত করেছে ফেসবুক। ক্রিমসন হেক্সাগন নামের বোস্টনের ওই প্রতিষ্ঠানটির সব কার্যক্রম এখন খতিয়ে দেখছে ফেসবুক। প্রতিষ্ঠানটি যেভাবে কাজ করে সেটি কোনোভাবে ফেসবুকের নজরদারিবিষয়ক যে নীতিমালা রয়েছে, সেটি লঙ্ঘন করছে কিনা। 

এর আগে ফেসবুক ব্যবহারকারীদের না জানিয়েই লাখ লাখ গ্রাহকের তথ্য নিজেদের বাণিজ্যিক প্রয়োজনে ব্যবহার করেছিল রাজনৈতিক পরামর্শক প্রতিষ্ঠান ক্যামব্রিজ অ্যানালিটিকা।

তবে ফেসবুক বলছে, এখন পর্যন্ত তারা এমন কোনো আলামত খুঁজে পায়নি, যাতে বলা যায় তারা অযাচিতভাবে তথ্য সংগ্রহ করা হয়েছে।

এদিকে ওয়ালস্ট্রিট জার্নালের মতে, ক্রিমসন হেক্সাগনের গ্রাহকদের মধ্যে রয়েছে রাশিয়ার অলাভজনক প্রতিষ্ঠান যাদের আবার সম্পর্ক রয়েছে ক্রেমলিন ও মার্কিন সরকারের বিভিন্ন এজেন্সির সঙ্গে।

তাদের জন্য মানুষের ফেসবুক তথ্য বিশ্লেষণ করে দেয় ক্রিমসন হেক্সাগন। ২০১৭ সালের মার্চে ফেসবুক তার ব্যবহারকারীদের তথ্য যে কোনো দেশের সরকার যাতে নজরদারি না করে তার ওপর নিষেধাজ্ঞা দেয়।

সে সময় বিভিন্ন মানবাধিকার গ্রুপ উদ্বেগ প্রকাশ করেছিল এবং ফেসবুকের ওপর চাপ প্রয়োগ করেছিল এটি করতে। কারণ তারা মনে করেছিল এতে করে নানা ইস্যুতে আন্দোলনকারীদের লক্ষ্য করা হবে।

ফেসবুকের একজন মুখপাত্র বলেছেন, ফেসবুক এবং ইনস্টাগ্রাম থেকে তথ্য ব্যবহার করে নজরদারি করে এমন যন্ত্র তৈরির অনুমতি আমরা ডেভেলপারদের দেব না।

তিনি আরও বলেন, আমরা প্রতিষ্ঠানটির বিরুদ্ধে ওঠা ওই অভিযোগ গুরুত্বসহকারে নিয়েছি এবং তদন্ত করার সময় আমরা তাদের অ্যাপটি বাতিল করেছি।

সূত্র: বিবিসি