প্রেসিডেন্টের ক্ষমতা বাড়িয়ে তুরস্কে ডিক্রি জারি

প্রকাশ : ০৫ জুলাই ২০১৮, ১১:২৯

সাহস ডেস্ক

তুরস্কে আর থাকছে না প্রধানমন্ত্রী পদ, প্রেসিডেন্টের হাতে যাচ্ছে আরও ক্ষমতা। বুধবার (৪ জুলাই) এ সংক্রান্ত একটি ডিক্রি জারি করেছে তুরস্কের সরকার। এ ডিক্রি জারি হওয়ার ফলে তুরস্কে ১৯২৪ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত চলা নীতি বাতিল হবে। 

গত ২৪ জুন প্রেসিডেন্ট ও পার্লামেন্ট নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পান প্রেসিডেন্ট এরদোয়ান এবং তার দল একে পার্টি। এর আগে গত বছর প্রেসিডেন্টের ক্ষমতা বৃদ্ধির জন্য অনুষ্ঠিত এক গণভোটেও জয়ী হন এরদোয়ান। সংসদীয় সরকার ব্যবস্থায় পার্লামেন্ট এবং প্রধানমন্ত্রী সর্বময় ক্ষমতার অধিকারী। কিন্তু নতুন ডিক্রিতে প্রেসিডেন্টই হবেন সর্বময় ক্ষমতার মালিক।

আগামী ৯ জুলাই পরবর্তী পাঁচ বছরের জন্য প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন রিসেপ তাইয়েপ এরদোয়ান। আঙ্কারায় রাজপ্রাসাদে স্থানীয় সময় বিকাল ৪ টায় শপথ গ্রহণ অনুষ্ঠিত হবে।

ডিক্রি অনুযায়ী প্রধানমন্ত্রীর পদটি বিলুপ্ত হবে। প্রেসিডেন্ট মন্ত্রিপরিষদের সদস্য নির্বাচিত করবেন এবং তিনিই সভাপতিত্ব করবেন। তিনি পার্লামেন্টের অনুমতি ছাড়াই মন্ত্রীদের নির্বাচন করা কিংবা ক্ষমতাচ্যুত করা, সরকারি চাকরিতে বেসামরিক নাগরিকদের বাদ দেয়ারও ক্ষমতা পাবেন প্রেসিডেন্ট। 

এদিকে বুধবার বিকেলে নির্বাচন কমিশন আনুষ্ঠানিকভাবে পার্লামেন্ট ও প্রেসিডেন্ট নির্বাচনের ফল ঘোষণা করে। প্রেসিডেন্ট নির্বাচনে এরদোয়ান ৫৩ ভাগ ভোট পেয়েছেন। পার্লামেন্ট নির্বাচনে তার দল একে পার্টি ৪৩ ভাগ ভোট পেয়েছে। একে পার্টির সঙ্গী এমএইচপি পেয়েছে ১১ ভাগ ভোট। আনুষ্ঠানিক ফল ঘোষণার তিন দিনের মধ্যে এমপিদের শপথ নেয়ার বিধান রয়েছে। প্রেসিডেন্ট হিসেবে শপথ নেয়ার পর এরদোয়ান নতুন মন্ত্রিসভা গঠন করবেন।

সাহস২৪.কম/আল মনসুর 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত