চীনের সঙ্গে ‘ঐক্যের’ প্রত্যয় কিম জং উনের

প্রকাশ | ২০ জুন ২০১৮, ১৩:৪৭

অনলাইন ডেস্ক

কিম জং উন বেইজিংয়ের সঙ্গে অটুট ‘বন্ধুত্ব, ঐক্য ও সহযোগিতা’ বজায় রাখার ঘোষণা দিয়েছেন। চলতি বছর তৃতীয়বারের মতো চীনে সফরকালে তিনি এ ঘোষণা দিলেন। 

বার্তা সংস্থা এএফপি খবরে বলা হয়, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে যুগান্তকারী বৈঠকের পর কিম তার প্রধান মিত্র চীনের প্রতি আনুগত্য প্রদর্শনের নিদর্শন হিসেবে এ সফর করছেন। বুধবার কিমের এই দু’দিনব্যাপী চীন সফর শেষ হতে যাচ্ছে।

উত্তর কোরিয়া চীনের স্বার্থ পরিপন্থী কোন কাজ করবে না বলে বেইজিংকে আশ্বস্ত করতেই কিমের এই সফর। ট্রাম্পের সঙ্গে বৈঠকের মধ্যদিয়ে এই যুবক স্বৈরশাসক আন্তর্জাতিক কূটনৈতিক অঙ্গনে পা রাখল।

কিম বেইজিংয়ের সঙ্গে সুসম্পর্ক বজায় রেখে যুক্তরাষ্ট্র ও চীন উভয়ের স্বার্থই রক্ষার চেষ্টা করছেন বলে বিশ্লেষকরা মনে করছেন। অন্যদিকে, চীন উত্তর কোরিয়ার অর্থনৈতিক ও কূটনৈতিক উভয় স্বার্থই সংরক্ষণ করে আসছে।

চীন ও যুক্তরাষ্ট্র উভয়েই কোরীয় উপদ্বীপকে পরমাণু অস্ত্রমুক্ত রাখতে চায়। তবে বেইজিংয়ের আশঙ্কা ওয়াশিংটন আর পিয়ংইয়ংয়ের মধ্যে সখ্যতা বাড়লে অঞ্চলটিতে চীনের অর্থনীতি ও নিরাপত্তা হুমকির মুখে পড়বে।

বুধবার কিমের চীন সফরের ‘এজেন্ডা’ সম্পর্কে প্রকাশ্যে কিছু বলা হয়নি। তিনি বলেন, তিনি দুই দেশের মধ্যে ‘সম্প্রতি কৌশলগত সহযোগিতার যে উত্তরণ ঘটেছে’ তার মূল্যায়ন করেন। তিনি দুই দেশের জনগণ ও রাজনৈতিক দলের মধ্যকার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক, একতা ও সহযোগিতাকে আরো জোরদার করতে চান।

এদিকে চীনের নেতা শি জিনপিং পরমাণু কূটনীতিতে ‘গঠনমূলক ভূমিকা পালন’ অব্যাহত রাখার অঙ্গীকার করেন। 

সূত্র: বাসস