কাতারের বিরুদ্ধে সামরিক পদক্ষেপের হুমকি দিয়েছিলেন সৌদি বাদশাহ

প্রকাশ | ০২ জুন ২০১৮, ১৩:০৩

অনলাইন ডেস্ক

সৌদি বাদশাহ সালমান কাতারের বিরুদ্ধে সামরিক পদক্ষেপের হুমকি দিয়েছিলেন। কাতার রাশিয়ার নির্মিত এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা যদি ক্রয় করে তাহলে কাতারের বিরুদ্ধে সামরিকসহ প্রয়োজনীয় যে কোনও পদক্ষেপ নেওয়ার কথা জানিয়েছিলেন বাদশাহ সালমান। শুক্রবার (১ জুন) ফ্রান্সের দৈনিক পত্রিকা লে মন্ডের এক প্রতিবেদনে এ খবর জানানো হয়।

প্রতিবেদনে জানানো হয়, ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁকে লেখা এক চিঠিতে সৌদি বাদশাহ কাতারের এই অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ক্রয় নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছিলেন। চিঠিতে ম্যাক্রোঁকে সৌদি বাদশাহ কাতারের ওপর চাপ বৃদ্ধির আহ্বান জানিয়েছিলেন। কাতার এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ক্রয় করলে তা সৌদি আরবের নিরাপত্তার জন্য হুমকি বলে দাবি করেছিলেন বাদশাহ সালমান।

ফ্রান্সের প্রেসিডেন্টের কার্যালয় এলিসি প্রাসাদের সূত্রের বরাতে চিঠিটি হাতে পেয়েছে লে মন্ডে।

সৌদি বাদশাহ লিখেছেন, এমন পরিস্থিতিতে সৌদি আরব এই প্রতিরক্ষা ব্যবস্থা গুড়িয়ে দিতে সামরিক পদক্ষেপসহ যে কোনও পদক্ষেপ নিতে প্রস্তুত রয়েছে।

এর আগে জানুয়ারিতে রাশিয়ায় নিযুক্ত কাতারের রাষ্ট্রদূত জানিয়েছিলেন, এই আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা কেনার বিষয়টি চূড়ান্ত হওয়ার পর্যায়ে রয়েছে। এর আগে ২০১৭ সালের অক্টোবরে উভয় দেশ সামরিক ও কারিগরি সহযোগিতা বৃদ্ধির চুক্তি স্বাক্ষর করে। একই সময়ে সৌদি আরবও বাদশাহ সালমানের মস্কো সফরে একই ধরনের এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ক্রয়ের চুক্তি করেছিল রাশিয়ার সঙ্গে।

প্রায় এক বছর ধরে কাতারের বিরুদ্ধে সৌদি আরবের নেতৃত্বে চারটি আরব দেশ অর্থনৈতিক ও কূটনৈতিক অবরোধ জারি রেখেছে।

সাহস২৪.কম/তানভীর/আল মনসুর