ফ্রান্স না থাকলে লেবাননে যুদ্ধ হতো: ম্যাক্রোঁ

প্রকাশ : ২৯ মে ২০১৮, ১৩:৪৭

সাহস ডেস্ক

ফ্রান্স না থাকলে লেবাননে যুদ্ধ বেধে যেত বলে মন্তব্য করেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। লেবাননে রাজনৈতিক সংকটের কথা উল্লেখ করে ম্যাক্রোঁ বলেন, ওই সময় সৌদি আরব কয়েক সপ্তাহের জন্য লেবাননের প্রধানমন্ত্রী সাদ আল হারিরিকে আটক করে রেখেছিল।

গত বছরের ৪ নভেম্বর সৌদি আরব সফরকালে আকস্মিকভাবে এক টেলিভিশন বক্তৃতায় পদত্যাগের ঘোষণা দেন লেবাননের প্রধানমন্ত্রী সাদ আল হারিরি। ওই সময় তিনি যেকোনও সময় গুপ্তহত্যার শিকার হতে পারেন বলে  আশঙ্কা প্রকাশ করেন।

ওই সময় লেবাননের পক্ষ থেকে দাবি করা হয়েছিল, সৌদি আরব হারিরিকে আটকে রেখেছে। সে সময় ফ্রান্সসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের হস্তক্ষেপে লেবাননে ফিরে যান হারিরি। দেশে ফেরার আগে তিনি ফ্রান্স সফরে গিয়ে  ম্যাক্রোঁর সঙ্গে সাক্ষাৎও করেন।

ফরাসি টেলিভিশন চ্যানেল বিএফএম টিভিকে দেওয়া এক সাক্ষাৎকারে ম্যাক্রোঁ বলেন, যদি তখন ফ্রান্সের কথা না শোনা হতো তাহলে লেবাননে এখন যুদ্ধ বেধে যেত। এটা আমাদের কূটনীতি, এটা আমাদের উদ্যোগ।

গত বছর ফ্রান্সের কূটনীতিতে বিশেষ কোনও অর্জন আছে কিনা জানতে চাইলে ম্যাক্রোঁ বলেন, হারিরিকে ফ্রান্সে আসার আমন্ত্রণের পর সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানকে রাজি করানোর মাধ্যমে ওই সংকটের ইতি  টানা হয়েছে। আমি আপনাকে মনে করিয়ে দিতে চাই, একজন প্রধানমন্ত্রীকে কয়েক সপ্তাহ সৌদি আরবে বন্দি রাখা হয়েছিল। 

সূত্র: মিডলইস্ট মনিটর।
সাহস২৪.কম/রনি/আল মনসুর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত