হাভানায় বিধ্বস্ত প্লেনের দুইটি ব্ল্যাক বক্সের মধ্যে একটি উদ্ধার

প্রকাশ : ২০ মে ২০১৮, ১৭:৪৪

সাহস ডেস্ক

কিউবার রাজধানী হাভানায় ১১৪ যাত্রী নিয়ে বিধ্বস্ত প্লেনের দুইটি ব্ল্যাক বক্সের মধ্যে একটি উদ্ধার করা হয়েছে বলে কিউবান কর্মকর্তারা জানিয়েছেন।

দেশটির পরিবহন মন্ত্রী আদেল কুইয়ারদো বলেছেন, হাভানা বিমানবন্দরের কাছে ১০৫ জন যাত্রী ও ৯ জন বিদেশি ক্রু নিয়ে বিধ্বস্ত প্লেনটির একটি ব্ল্যাক বক্স উদ্ধার করা হয়েছে।  বাকি আরেকটি ব্ল্যাক বক্সও শিগগিরই উদ্ধার করতে পারব বলে আশা করছি। প্লেনটি বিধ্বস্তের ঘটনায় তিন নারী বেঁচে আছেন। তবে তাদের অবস্থা খুবই গুরুতর। অসহনীয় যন্ত্রণা  নিয়ে তারা মৃত্যুর সঙ্গে ‘যুদ্ধ’ করছেন।

এদিকে, বিগত ১০ বছরের মধ্যে কিউবায় সবচেয়ে বড় প্লেন দুর্ঘটনা এটি। তাই শনিবার (১৯ মে) থেকে রবিবার (২০ মে) দুইদিন দেশটিতে জাতীয় শোক পালনের ঘোষণা দেওয়া  হয়।

কিউবান কর্মকর্তারা বলছেন, শুক্রবার (১৮ মে) স্থানীয় সময় দুপুর ১২টার দিকে হাভানার ২০ কিলোমিটারের মধ্যে একটি স্কুলের কাছে উড্ডয়নের একটু পরেই অভ্যন্তরীণ রুটের  বোয়িং ৭৩৭ প্লেনটি বিধ্বস্ত হয়। এ ঘটনায় তদন্তকারী কর্মকর্তারা প্লেনের ধ্বংসাবশেষ থেকে কাজ করছেন। ইতিমধ্যে একটি ব্ল্যাক বক্স উদ্ধার করা হয়েছে। এ থেকে ‘গুড কন্ডিশনে’  থাকা প্লেনটি কেনো বিধ্বস্ত হলো বিষয়টি খতিয়ে দেখা হবে। পাশাপাশি দ্বিতীয় ব্ল্যাক বক্সটিও উদ্ধারে চেষ্টা চলছে। আশা করছি খুব শিগগিরই এটিও উদ্ধার করা হবে।

সাহস২৪.কম/রনি/আল মনসুর 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত