পাক-ভারত যুদ্ধবিরতি লঙ্ঘনের ঘটনা পর্যবেক্ষণে নতুন ওয়েবসাইট

প্রকাশ : ০৪ মার্চ ২০১৮, ১৬:৪০

সাহস ডেস্ক

ভারত-পাকিস্তান সীমান্তে যুদ্ধবিরতি লঙ্ঘনের ঘটনা পর্যবেক্ষণ, নথিবদ্ধকরণ ও বিশ্লেষণ করতে ইন্দো-পাক কনফ্লিক্ট মনিটর নামে নতুন একটি ওয়েবসাইট চালু করা হয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যম দ্য ওয়্যার খবরের বলা হয়, ভারতের জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের পারমাণবিক নিরস্ত্রীকরণ, জাতীয় নিরাপত্তা ও আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সহযোগী অধ্যাপক হ্যাপিমন জ্যাকবের উদ্যোগে ৩ মার্চ (শনিবার) ওয়েবসাইটটি চালু করা হয়।

জানা যায়, প্রায়ই ভারত-পাকিস্তান সীমান্তে গোলাগুলি ও যুদ্ধবিরতি লঙ্ঘনের জন্য দুই দেশ একে অপরকে দোষারোপ করে থাকে। দুই দেশই আলাদা আলাদা করে যুদ্ধবিরতি লঙ্ঘনের পরিসংখ্যান হাজির করে থাকে। ২০১৭ সালে ভারত সরকার পাকিস্তানের বিরুদ্ধে ৫৮৩টি এবং পাকিস্তানি কর্তৃপক্ষ ভারতের বিরুদ্ধে ১৯৭০টি যুদ্ধবিরতি লঙ্ঘনের অভিযোগ আনে। এ বছরের প্রথম মাসেই ভারত ১৯২টি যুদ্ধবিরতি লঙ্ঘনের অভিযোগ এনেছে। বিপরীত দিক থেকে পাকিস্তানের হিসেবে ভারতের এ বছর যুদ্ধবিরতি লঙ্ঘনের সংখ্যা ৪০০টি।

যুদ্ধবিরতি লঙ্ঘনের পারস্পরিক এ দোষারোপের মধ্যে বেসরকারিভাবে একটি ওয়েবসাইট চালু করা হয়। সাবেক ভারতীয় রাষ্ট্রদূত বিবেক কাটজু ওয়েবসাইটটি উদ্বোধন করেন।

জানানো হয়, ভারত-পাকিস্তান সীমান্তে যুদ্ধবিরতি লঙ্ঘনের ঘটনা ওপেন সোর্স ডাটা থেকে নিয়মিত পর্যবেক্ষণ করবে ওয়েবসাইটটি। ভারত-পাকিস্তান সংঘাত নিয়ে বিশদভাবে আলোচনা করতে এ ওয়েবসাইটটি সহায়ক হবে বলেও আশা করছেন সংশ্লিষ্টরা। 

সাহস২৪.কম/ জুয়েনা/আল মনসুর 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত