পারলে সোভিয়েত পতন ঠেকিয়ে দিতাম: পুতিন

প্রকাশ | ০৩ মার্চ ২০১৮, ১৬:২৫ | আপডেট: ০৩ মার্চ ২০১৮, ১৬:২৭

অনলাইন ডেস্ক

রাশিয়ার প্রেসিডেন্টের ভ্লাদিমির পুতিন বলেছেন, ইতিহাসের কোনো ঘটনা পাল্টে দেওয়ার সুযোগ থাকলে তিনি গত শতকের নব্বইয়ের দশকে হওয়া সোভিয়েত পতন উল্টে দিতেন। পুতিন বলেন, তার হাতে ক্ষমতা থাকলে তিনি আধুনিক রাশিয়ার ইতিহাসটাকেই পাল্টে দিতেন। সোভিয়েত ইউনিয়নের পতন বা ধ্বংস ঠেকিয়ে দিতেন।

রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনের আগে স্থানীয় সময় ১ মার্চ (শুক্রবার) কালিনিনগ্রাদে সমর্থকদের করা প্রশ্নের জবাবে প্রায় দুই দশক ধরে মস্কোর ক্ষমতায় থাকা পুতিন এ মন্তব্য করেন। 

রুশ প্রেসিডেন্টের এ মন্তব্য স্মৃতিকাতর কোটি বয়স্ক নাগরিককে পুরনো দিনের আবেশ দিতে পারে বলে ধারণা পর্যবেক্ষকদের, যা ১৮ মার্চের নির্বাচনে পুতিনের ফের ক্ষমতায় আসার পথ সহজ করবে।

জনমত জরিপগুলোতে সাবেক এ কেজিবিপ্রধান বিপুল ভোটে জয়ী হবেন বলেও ইঙ্গিত দেওয়া হচ্ছে। 

নির্বাচনী প্রচারের অংশ হিসেবে শুক্রবার রাশিয়ার ইউরোপ অংশের কালিনিনগ্রাদে যান পুতিন। সমর্থকদের করা প্রশ্নের তাৎক্ষণিক জবাব দেন তিনি। 

আধুনিক রুশ ইতিহাসের কোন ঘটনা সুযোগ থাকলে বদলে দিতেন, প্রশ্নোত্তর পর্বের একপর্যায়ে এমনটাই জানতে চাওয়া হয় পুতিনের কাছে।

২০০৫ সালে দেওয়া এক ভাষণে পুতিন ১৯৯১ সালের সোভিয়েত পতনকে বিংশ শতাব্দীর ‘সবচেয়ে বড় ভূরাজনৈতিক বিপর্যয়’ বলে অ্যাখা দিয়েছিলেন। দেশপ্রেম সংহত ও রুশ পরিচয়কে উর্ধ্বে তুলে ধরতে নাগরিকদের কাছে তিনি প্রায়ই দ্বিতীয় বিশ্বযুদ্ধে সোভিয়েতের লাল বাহিনীর হাতে জার্মান নাৎসীদের পরাজয়ের নজির টানেন বলেও রয়টার্সের প্রতিবেদনে উল্লেখ করা হয়। 

সাহস২৪.কম/জুয়েনা/আল মনসুর