গুয়ানতানামো বে কারাগার চালু রাখবে ট্রাম্প

প্রকাশ : ৩১ জানুয়ারি ২০১৮, ১৬:৪৯

সাহস ডেস্ক

কিউবার কুখ্যাত গুয়ানতানামো বে এলাকায় যুক্তরাষ্ট্রের সামরিক ঘাঁটির কারাগার চালু রাখার একটি নির্বাহী আদেশে স্বাক্ষর করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

সম্প্রতি হোয়াইট হাউজ কর্তৃপক্ষ বিষয়টি নিশ্চিত করেছে।

বন্দিদের ওপর অমানবিক নির্যাতনের জন্য গুয়ানতানামো কারাগারের কুখ্যাতি রয়েছে। ২০০২ সালে কিউবার দক্ষিণ-পূর্বে ক্যারিবীয় সাগরে গুয়ানতানামো উপসাগরে কিউবার মাটিতে মার্কিন নৌবাহিনীর এক ঘাঁটিতে কারাগারটি স্থাপন করা হয়। ৯/১১ হামলার পর থেকে গুয়ানতানামো বে-র স্থাপনাটিকে ‘শত্রুপক্ষের যোদ্ধাদের’ আটক রাখার জন্য ব্যবহার করতে শুরু করে ওয়াশিংটন। বর্তমানে ওই কারাগারটিতে মাত্র ৪১ জন বন্দি আছেন।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশের স্থাপন করা এই কারাগারে বন্দিদের বিনাবিচারে আটক রাখা এবং তথ্য আদায়ের জন্য আইনবহির্ভূত বিভিন্ন অমানবিক নির্যাতন চালানোর অভিযোগ রয়েছে। বন্দিদের ওপর পরিচালিত নির্যাতনের প্রকার ও মাত্রা এতই বেশি যে এই কারাগারকে ‘মর্ত্যের নরক’ বলে আখ্যায়িত করা হয়।

বিশ্বব্যাপী প্রতিবাদ সত্ত্বেও এই কারাগারটিকে অব্যাহতভাবে নির্যাতনের জন্য ব্যবহার করতে থাকায় মানবাধিকার লঙ্ঘনের কারণে একে মার্কিনীদের ‘লজ্জা’ হিসাবে অভিহিত করা হয়।

সমালোচনার মুখে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বিতর্কিত এই কারাগারটি বন্ধের প্রক্রিয়া শুরু করেন। তবে ২০১৬ সালের নির্বাচনী প্রচারণার অঙ্গীকার হিসেবে কারাগারটি চালু রাখার সিদ্ধান্ত নিয়েছেন ট্রাম্প।

সাহস২৪.কম/জুয়েনা/আল মনসুর 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত