মার্কিন জিমন্যাস্টিকস দলের চিকিৎসকের জেল ১৭৫ বছর

প্রকাশ | ২৫ জানুয়ারি ২০১৮, ১৪:৪২

অনলাইন ডেস্ক

যৌন হয়রানির দায়ে যুক্তরাষ্ট্রের ল্যারি নেসার নামের এক চিকিৎসককে ১৭৫ বছরের কারাদণ্ড দিয়েছে আদালত। ১৬০ জন সাক্ষীর বক্তব্য শোনার পর আদালত ল্যারি নেসারকে এই শাস্তি দেন। তিনি ছিলেন দেশটির অলিম্পিক জিমন্যাস্টিকস দলের চিকিৎসক।

আদালতে ল্যারির করা ক্ষমার আবেদন নাকচ করে দিয়ে বিচারক বলেন, ‘বাকি জীবন তাঁকে অন্ধকারেই কাটাতে হবে।’

আদালতে ল্যারির বিরুদ্ধে আনা অন্তত ১০টি যৌন হয়রানির অভিযোগ প্রমাণিত হয়। এর মধ্যে অলিম্পিকে অংশ নেওয়া এক তরুণীর অভিযোগও রয়েছ।

শুনানিতে ল্যারি নেসারের উদ্দেশে বিচারক রোজম্যারি অ্যাকুইলিনা বলেন, ‘ঘটনার শিকার বোনদের বেঁচে থাকাটা দেখা আমার জন্য যেমন সম্মানের, তেমনি আপনাকে শাস্তি দিতে পারাটাও আমার জন্য সম্মানের। কারণ, আপনার আর কখনোই কারাগারের বাইরে স্বাধীনভাবে চলাফেরা করার সুযোগ পাওয়া উচিত না। আপনি যা করেছেন, তার জন্য আমি আমার কুকুরকেও কখনো আপনার কাছে পাঠাব না।’

‘আমি এই মাত্র আপনার মৃত্যু পরোয়ানায় সই করেছি,’ যোগ করেন বিচারক।

নেসারের হাতে যৌন নির্যাতনের শিকার নারীরা সাত দিন ধরে নিজেদের অভিজ্ঞতা আদালতের সামনে তুলে ধরেন। এরপর ল্যারি নেসারকেও আত্মপক্ষ সমর্থনের সুযোগ দেওয়া হয়।

এ সময় এই চিকিৎসক বলেন, ‘আমি যা করেছি তার জন্য কতটা দুঃখ পাচ্ছি, তা প্রকাশের ভাষা আমার নেই।’

তবে এরপর রোজম্যারিকে লেখা ল্যারি নেসারের একটি চিঠি আদালতে উপস্থাপন করেন বিচারক। সেখানে ল্যারি লেখেন, খ্যাতি এবং অর্থের জন্য এই নারীরা তাঁকে অভিযুক্ত করে নাটক সাজাচ্ছেন। এমনকি নিজের দোষ স্বীকার করে জবাববন্দি দেওয়ার জন্য তাঁকে চালাকি করে রাজি করানো হয়েছে বলেও ওই চিঠিতে উল্লেখ করেন ল্যারি। 

তিনি লেখেন, ‘আমি একজন ভালো চিকিৎসক ছিলাম, আমার চিকিৎসায় কাজ হতো। যেসব রোগী এখন আমার বিরুদ্ধে অভিযোগ করছেন, তাঁরাই একসময় আমার প্রশংসা করতেন এবং বারবার আমার কাছে আসতেন।’ তবে ল্যারি নেসারের পেশাদার আচরণ নিয়ে প্রশ্ন ওঠায় ২০১৫ সালেই তাঁর সঙ্গে সব ধরনের সম্পর্ক ছিন্ন করে মার্কিন জিমন্যাস্টিকস কর্তৃপক্ষ। 

২০১৪ সালেও মিশিগান স্টেট ইউনিভার্সিটির কোচ থাকা অবস্থায় তাঁকে তিন মাসের জন্য বহিষ্কার করা হয়। তবে এত কিছুর পরও ২০১৬ সালে ল্যারি নেসারের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ নিয়ে পত্রিকায় লেখালেখি হওয়ার আগপর্যন্ত তিনি নিয়মিতভাবে রোগী দেখছিলেন। এর এক বছর পরে একটি শিশুকে যৌন হয়রানির অভিযোগে তিনি গ্রেপ্তার হন।

সাহস২৪.কম/খান/মশিউর