লিবিয়ায় জোড়া গাড়ি বোমা হামলা, নিহত ২৭

প্রকাশ : ২৪ জানুয়ারি ২০১৮, ১১:৩০

সাহস ডেস্ক

লিবিয়ার বেনগাজি শহরে একটি মসজিদের সামনে জোড়া গাড়ি বোমা হামলায় কমপক্ষে ২৭ জন নিহত হয়েছেন। প্রায়  কাছাকাছি সময়ে ঘটা ওই হামলায় ২০ থেকে ৩০ জন আহত হন। 

২৩ জানুয়ারি (মঙ্গলবার) কেন্দ্রীয় আল-স্লেইমানি এলাকার একটি মসজিদের সামনে প্রথম গাড়ি বোমার বিস্ফোরণ ঘটে। মুসল্লিরা যখন মাগরিবের নামাজ পড়ে মসজিদ থেকে বের হচ্ছিলেন তখন ওই বোমার বিস্ফোরণ ঘটানো হয়। এর কিছুক্ষণই রাস্তার উল্টো পাশে দ্বিতীয় গাড়ি বোমার বিস্ফোরণ ঘটে। এই হামলায় নিহতদের মধ্যে সামরিক কর্মকর্তারাও রয়েছেন।

স্থানীয় আল-জালা হাসপাতালের একজন মুখপাত্র বলেছেন, হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে। তবে কোন গোষ্ঠী এই হামলার সঙ্গে জড়িত সেটি তাৎক্ষণিকভাবে নিশ্চিত হওয়া যায়নি।

এদিকে লিবিয়ায় বিবিসির সংবাদদাতা জানিয়েছেন, এ ধরনের অনেক বোমা হামলার ঘটনায় কোনো গোষ্ঠী দায় স্বীকার করেনি এমন অনেক নজির রয়েছে। 

২০১১ সালে তৎকালীন নেতা মুয়াম্মার গাদ্দাফিকে উৎখাতের পর থেকেই লিবিয়া উত্তপ্ত। দেশটিতে বেশ কয়েকটি পক্ষ নিজেদের আধিপত্য বিস্তার করার চেষ্টা পরিস্থিতি আরও খারাপ করেছে। ইতোমধ্যে ইসলামিক স্টেটও দেশটিতে ঢুকে পড়ে।

ইসলামিস্টদের সঙ্গে তিন বছর লড়াইয়ের পর ২০১৭ সালের জুলাইয়ে বেনগাজি পুরোপুরি মুক্ত হয়েছে বলে ঘোষণা দেন হাফতার। তারপরও সেখানে লড়াই অব্যাহত রয়েছে। আর মাঝে-মধ্যেই চালানো হয় এ ধরনের বোমা হামলা।
সূত্র:বিবিসি

সাহস২৪.কম/জুয়েনা/মশিউর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত