উত্তর মেরুতে তেল-গ্যাস উত্তোলনে ট্রাম্পের নির্বাহী আদেশ

প্রকাশ | ২৯ এপ্রিল ২০১৭, ১৬:০৮

অনলাইন ডেস্ক
ক্যালিফোর্নিয়া উপকূলে বন্ধ একটি তেল প্ল্যাটফর্ম

উত্তর মেরু ও আটলান্টিক মহাসাগরের তলদেশে তেল-গ্যাস উত্তোলনে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার নিষেধাজ্ঞা তুলে দিতে নতুন নির্বাহী আদেশে স্বাক্ষর করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার মতে, এই আদেশ আমেরিকান শক্তিকে বাঁধনমুক্ত করবে।

নির্বাহী আদেশ সম্পর্কে মার্কিন স্বরাষ্ট্র সচিব রায়ান জিনকে বলেছেন, বিদেশিদের কাছে আবদ্ধ থাকার চেয়ে এ সিদ্ধান্তটি অনেক ভালো। এছাড়া ট্রাম্পের নির্বাচনী প্রচারণার সময় ভোটারদের দেওয়া প্রতিশ্রুতির একটি ছিল ওবামার পরিবেশ রক্ষা বিষয়ক আইন ও নীতিমালা বাতিল করা।

২৮ এপ্রিল (শুক্রবার)  ‘আমেরিকা ফার্স্ট অফশোর এনার্জি স্ট্র্যাটেজি’ শীর্ষক ওই নির্বাহী আদেশ স্বাক্ষরের পর ট্রাম্প বলেন, আমাদের দেশে প্রাকৃতিক সম্পদের এক বিশাল ভাণ্ডার রয়েছে। এখানকার সাগরে রয়েছে অবারিত তেল ও প্রাকৃতিক গ্যাসের মজুদ। কিন্তু ফেডারেল সরকার এসব অফশোর ক্ষেত্রে ৯৪ শতাংশই উত্তোলনের জন্য বন্ধ রেখেছে। এর ফলে দেশের মানুষ হাজার হাজার কর্মসংস্থান ও কোটি কোটি ডলারের সম্পদ থেকে বঞ্চিত হচ্ছে।

নতুন আদেশটির মাধ্যমে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে মার্কিন উপকূল থেকে দূরবর্তী কিন্তু দেশটির মালিকানাধীন সব সমুদ্র অঞ্চলের জন্য নতুন উন্নয়ন পরিকল্পনা তৈরি করতে নির্দেশ দেওয়া হয়েছে। 

সূত্র : বিবিসি