১ ঘন্টার জেলা প্রশাসক ভোলার রিমি

প্রকাশ : ১৩ অক্টোবর ২০২১, ১৮:২৮

সাহস ডেস্ক

১ ঘন্টার জন্য ভোলা জেলা প্রশাসক(ডিসি) হিসেবে প্রতীকী দায়িত্ব পালন করেছেন ভোলা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণির ছাত্রী তাসনিম আজিজ রিমি। 

আজ বুধবার (১৩ অক্টোবর) দুপুর সাড়ে ১২টা থেকে ১টা ৩০ মিনিট পর্যন্ত জেলা এনসিটিএফ’র আয়োজনে ১ ঘণ্টার দায়িত্ব পালন করেন তিনি। জেলা প্রশাসক মো. তৌফিক-ই-লাহী চৌধুরীর কাছ থেকে প্রতীকী দায়িত্ব হস্তান্তরের পর এই শিক্ষার্থীকে জেলা প্রশাসনের কর্মকর্তা-কর্মচারীরা ফুলেল শুভেচ্ছা জানান। 

উন্নয়ন সংস্থা ইয়েস-বাংলাদেশ, প্লান ইন্টারন্যাশনাল বাংলাদেশ, অপরাজেয় বাংলাদেশ, ইয়ুথ ফর চেঞ্জ ও জেলা প্রশাসনের  সহযোগিতায় এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। আন্তর্জাতিক কন্যাশিশু দিবস ও বিশ্ব শিশু অধিকার সপ্তাহ উপলক্ষে গার্লস টেকওভার অনুষ্ঠানের মাধ্যমে ন্যাশনাল চিলড্রেন টাস্ক ফোর্সের (এনসিটিএফ) আয়োজনে এই কর্মসূচি অনুষ্ঠিত হয়। এই কর্মসূচির ফলে একজন কিশোরী, মেয়েশিশু অথবা যুব নারীকে নেতৃত্ব প্রদানকারী ভূমিকা পালন করতে সহায়তা করা হয়। যাতে তার আত্মবিশ্বাস বাড়ে ও নিজের স্বপ্ন পূরণে সে অঙ্গীকারবদ্ধ হয়

দায়িত্ব নেওয়ার পরেই এক আলোচনা সভায় ভোলাকে শিশু ও নারী বান্ধব জেলা ও সাইবার বুলিং নির্মূল করার কথা জানান প্রতীকী জেলা প্রসাশক তাসনিম আজিজ রিমি। এছাড়াও বাল্যবিয়ে নিরোধের ব্যবস্থা, ইভটিজিং, ধর্ষণ, নারী নির্যাতন, সুপারিশমালা পেশ করেন। যা বাস্তবায়নের আশ্বাস দেন জেলা প্রশাসক।

প্রতীকী জেলা প্রশাসকের দ্বায়িত্ব নিয়ে তাসনিম আজিজ রিমি আরো বলেন, ভোলা জেলাসহ সারাদেশে নারীর প্রতি সহিংসতা নির্যাতনের হার দিন-দিন বৃদ্ধি পাচ্ছে। বৃদ্ধি পাচ্ছে ধর্ষণ ও বাল্যবিয়ের মতো সামাজিক অভিশাপ। আমি চাইবো আমার মতো হাজারো স্বপ্ন বুকে নিয়ে কোন কিশোরী কিংবা কোন শিশুকে ধর্ষণের শিকার হতে না হয়। ধর্ষণের শিকার হয়ে  কোন মেয়ে যেনো আত্মহত্যার পথ বেছে না নেয়। মেয়েরা যেন নিজেরাই নিজের পায়ে দাঁড়াতে পারে।

জেলা প্রশাসক মো. তৌফিক-ই-লাহী চৌধুরী বলেন, বর্তমানে দেশের সরকার প্রধান নারী,  বিরোধীদলীয় নেত্রী নারী, জাতীয় সংসদে স্পিকারও একজন নারী। সে ক্ষেত্রে প্রান্তিক গ্রাম অঞ্চলের নারী ও কিশোরীরা অনেক পিছিয়ে আছে। তাসনিম আজিজ রিমি ওই কিশোরীদের আইকন হিসেবে পরিচিত পাবে আগামীতে। তাকে দেখেই শিশু ও কিশোরীরা মুক্তমনা হিসেবে বেড়ে উঠবে এবং দেশের সর্বোচ্চ পদগুলো অর্জনের মাধ্যমে ভবিষ্যতে নেতৃত্ব দেওয়ার সাহস যোগাবে। তাই নারীদের সুরক্ষা নিশ্চিত করতে সকলকে ঐক্যবদ্ধ হতে আহ্বান জানান তিনি।

এ সময় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সুজিত হাওলাদার,অতিরিক্ত  জেলা প্রশাসক (রাজস্ব) মামুন আল ফারুক, জেলা তথ্য অফিসার মো. নুরুল আমিন,ভোলা জনস্বাস্থ্য প্রকৌশলী অধিদপ্তর নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ মাহমুদ খান, সদর উপজেলা নির্বাহী অফিসার মিজানুর রহমান, জেলা শিশু বিষয়ক কর্মকর্তা আকতার হোসেন,ভোলা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক শারমিন জাহান শ্যামলী। অনুষ্ঠান সঞ্চালনা করেন এনসিটিএফ ভোলা জেলা সমন্বয়কারী সাংবাদিক আদিল হোসেন তপু উপস্থিত ছিলেন।

সাহস২৪.কম/এসটি/এমআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত