প্রযুক্তির উন্নয়নে নারীর সম্পৃক্ততা বাড়াতে হবে : সুলতানা কামাল

প্রকাশ | ১২ মার্চ ২০১৯, ১৭:৩৭

অনলাইন ডেস্ক

তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ও ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের চেয়ারম্যান এডভোকেট সুলতানা কামাল বলেছেন, নারীরা বর্তমানে উচ্চশিক্ষিত হচ্ছে, ডিগ্রিধারী হচ্ছে। কিন্তু কর্মক্ষেত্রে নারীর অংশগ্রহণ আশানুরূপ বাড়ছে না। প্রযুক্তির উন্নয়নে নারীর সম্পৃক্ততা বাড়াতে হবে। প্রযুক্তি ও প্রগতিতে নারীকে এগিয়ে নিতে হলে সুযোগের সমতা নিশ্চিত করতে হবে।

১২ মার্চ (মঙ্গলবার) ২০১৯ নারী দিবস উপলক্ষ্যে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এর যৌন নিপীড়নমূলক কার্যকলাপ কঠোরভাবে দমনের লক্ষ্যে গঠিত অভিযোগ কমিটির আয়োজনে ‘প্রযুক্তি ও প্রগতিতে নারী’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বিশ্ববিদ্যালয়ের কাউন্সিল কক্ষে অনুষ্ঠিত যৌন হয়রানি প্রতিরোধে গঠিত অভিযোগ কমিটির আহবায়ক ও পানিসম্পদ কৌশল বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. আয়শা আখতারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম।

এতে অতিথি হিসেবে বক্তব্য রাখেন যৌন হয়রানি প্রতিরোধ কমিটির ও রসায়ন বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. রাজিয়া সুলতানা এবং শিক্ষার্থীদের পক্ষ থেকে বক্তব্য রাখেন ফারজিন হাসান মৌমিতা, প্রীতি রায় ও তাবাস্সুম বিনতে রেজা। 

বিশেষ অতিথির বক্তব্যে অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম বলেন, সভ্যতার অগ্রযাত্রায় নারীদের অনেক অবদান রয়েছে। নারীর অধিকার এখন কেবল স্লোগান নয়, বাস্তব প্রতিফলনও। বাংলাদেশ এখন উন্নত দেশ হিসেবে আত্মপ্রকাশের মিশনে আছে। সেই অগ্রযাত্রা অব্যাহত রাখতে পুরুষের পাশাপাশি নারীদেরকেও গৌরবময় অবদান রাখতে হবে। 

অনুষ্ঠানে চুয়েট ডিবেটিং সোসাইটির মিছিল প্রকাশনীর সহযোগিতায় ‘প্রযুক্তি ও প্রগতিতে নারী’ শিরোনামে একটি গ্রন্থের মোড়ক উন্মোচন করেন কবি সুফিয়া কামাল কন্যা এডভোকেট সুলতানা কামাল। এর আগে সকালে পুরকৌশল বিভাগের সামনে থেকে নারী দিবস-২০১৯ উপলক্ষে আনন্দ র‌্যালি বের করা হয়। এতে নারী অধিকার ও মানবাধিকারকর্মী এডভোকেট সুলতানা কামাল এবং চুয়েটের মাননীয় ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম নেতৃত্ব দেন।

র‌্যালিতে বিশ্ববিদ্যালয়ের সকল বিভাগের নারী শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীগণ অংশগ্রহণ করেন। এরপর ক্যাম্পাসের গোল চত্বর সংলগ্ন বাস্কেটবল মাঠে জয়ধ্বনি’র অংশগ্রহণে নারী দিবসের বিশেষ ফ্ল্যাশ-মব পরিবেশন করা হয়।

সাহস২৪.কম/রিয়াজ