‘ভাষা সংগ্রাম, মুক্তিযুদ্ধ, স্বৈরাচারবিরোধী আন্দোলন থেকে গণজাগরণ- সকল ক্ষেত্রেই নারী’

প্রকাশ : ০৯ মার্চ ২০১৯, ০৩:৩৯

সাতক্ষীরা প্রতিনিধি

‘সবাই মিলে ভাবো, নতুন কিছু করো নারী-পুরুষ সমতার নতুন বিশ্ব গড়ো’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে সাতক্ষীরায় আন্তর্জাতিক নারী দিবস-২০১৯ উপলক্ষে বর্ণাঢ্য র্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (০৮ মার্চ) সকালে জেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তর এর আয়োজনে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে সাতক্ষীরা জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে আলোচনা সভায় মিলিত হয়।

আলোচনা সভায় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ বদিউজ্জামানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সাতক্ষীরা সদর আসনের সংসদ সদস্য মুক্তিযোদ্ধা মীর মোস্তাক আহমেদ রবি।

প্রধান অতিথির বক্তব্যে এমপি রবি বলেন, নারী মুক্তির আন্দোলন একটি রাজনৈতিক আন্দোলন। নারী মুক্তি তখনই সম্ভব যখন রাষ্ট্রীয় দর্শন নারীর পক্ষে থাকে। ব্রিটিশবিরোধী আন্দোলন থেকে শুরু করে সকল আন্দোলন সংগ্রামে সামনের কাতারে থেকে নারীরা লড়াই করেছে। ভাষা আন্দোলন থেকে মুক্তিযুদ্ধ, স্বৈরাচারবিরোধী আন্দোলন থেকে গণজাগরণ মঞ্চ, নিপীড়নবিরোধী আন্দোলন সকল ক্ষেত্রেই নারীরা লড়াই করেছেন আজও লড়ে যাচ্ছেন।

আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন পৌর মেয়র তাজকিন আহমেদ চিশতি, সিনিয়র সহকারী পুলিশ সুপার হুমায়ুন কবির, এলজিইডি’র প্রধান নির্বাহী কর্মকর্তা বিশ্বজিৎ কুন্ডু, সচেতন নাগরিক কমিটি (সনাক) এর সভাপতি প্রফেসর ড. দিলারা বেগম, নারী নেত্রী জ্যোস্না দত্ত, মরিয়ম মান্নান, খুরশীদ জাহান শিলা প্রমুখ।

অনুষ্ঠানের সহযোগিতায় ছিল ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ, সচেতন নাগরিক কমিটি (সনাক), স্বদেশ, বরসা, ওয়ার্ল্ড ভিশন সাতক্ষীরা এডিপি, বাংলাদেশ মহিলা পরিষদ, অগ্রগতি সংস্থা, সাতক্ষীরা পৌরসভা, লাইট হাউজ, প্রথম আলো বন্ধুসভা, এটিএন বাংলা, ব্র্যাক, উত্তরণ, সুশীলনসহ বিভিন্ন এনজিও সংগঠন।

আন্তর্জাতিক নারী দিবস-২০১৯ উপলক্ষে উন্নয়ন মেলায় ১২টি স্টল স্থান পেয়েছে। সমগ্র অনুষ্ঠান পরিচালনা করেন স্বদেশ এনজিও’র এর পরিচালক মাধব দত্ত ফাতেমা জোহরা।

সাহস২৪.কম/রিয়াজ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত