নারীদের জন্য ‘স্টারমামস’

প্রকাশ : ১১ ফেব্রুয়ারি ২০১৯, ১৪:০০

সাহস ডেস্ক

জীবনে সাফল্য বা ব্যর্থতা আসবেই। কিন্তু আত্মহত্যা মত কঠিন সিদ্ধান্ত নেওয়া যাবে না। চরম বাস্তবতায় একজন নারী যখন কূল-কিনারা খুঁজে পান না কিংবা জীবনের অর্থ হারিয়ে যায় নামহীন ব্যর্থতায়, তখন সে এই পৃথিবীর মায়ায় আর থাকতে চায় না। এমন নারীদের জন্য ‘স্টারমামস’ নামের একটি প্ল্যাটফর্ম চালু করেছেন সৈয়দা তাজ্জি। যেটা আসলে কাজ করবে নারীদের মানসিক সমস্যা নিয়ে।

সৈয়দা তাজ্জি, ২০০৮ সালের লাক্স-চ্যানেল আই সুপার স্টার প্রতিযোগিতার প্রথম রানারআপ। অভিনয় করেছেন নাটক, টেলিছবি আর বিজ্ঞাপনে। তিনি অস্ট্রেলিয়ায় মার্কেটিংয়ের ওপর পোস্ট গ্র্যাজুয়েশন করেছেন। এখন সেখানে একটি প্রতিষ্ঠানে মার্কেটিং কনসালট্যান্ট হিসেবে কর্মরত।

স্টারমামস নিয়ে তাজ্জি বলেন, ‘আমার এই প্ল্যাটফর্মটি বাংলাদেশের মেয়েদের জন্য তৈরি করা হয়েছে। আমাদের সমাজে কিছু নারীর মধ্যে নানা প্রতিবন্ধকতা আর মানসিক শক্তিরও অভাব রয়েছে। তাদের মধ্যে হেরে যাওয়ার প্রবণতা দেখা যায়, যার ফলে নারীরা আত্মহত্যার মতো ঘটনায় অহরহ ঝুঁকে পড়ছে। তাই আমার এই স্টারমামস সেসব নারীদের জন্য, যাঁরা প্রপার কাউন্সেলিং এবং পজিটিভ দিকনির্দেশনা খুঁজছেন, কিন্তু পাচ্ছেন না।’

তাজ্জি আরও বলেন, ‘আমার পরিবারেই ঘটে গেছে এমন একটি ঘটনা। পরিবারের একজন সদস্য আত্মহত্যা করেন। এরপর থেকে মানসিকভাবে হেরে যাওয়া এমন নারীদের জন্য কাজ করার চেষ্টা আমার মনের মধ্যে কাজ করছে। সেখান থেকেই এই উদ্যোগ গ্রহণের তাগিদ অনুভব করেছি। 

জানান, অস্ট্রেলিয়ার ‘হটকিউবেটার’ নামে প্রতিষ্ঠানটি স্টারমামসের পৃষ্ঠপোষকতা করছে। বিস্তারিত জানার জন্য যোগাযোগ করতে পারবেন www.thestarmums.com এবং youtube/Starmums ঠিকানায়।

একটা অঘটন কিংবা অপ্রীতিকর ঘটনা ঘটনার পর পুরো সমাজ কিংবা পরিবার যখন মেয়েটির দিক থেকে মুখ ফিরিয়ে নেয়, তখনই তাঁর পাশে থাকবে স্টারমামস। এতে নারীরা কিছুটা হলেও ইতিবাচক হবেন এবং আত্মহত্যার প্রবণতা কমবে।

সাহস২৪.কম/ইতু

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত