বাংলাদেশে ভারতের নতুন হাইকমিশনার হলেন রিভা গাঙ্গুলি

প্রকাশ : ২০ ডিসেম্বর ২০১৮, ১৬:৪৫

সাহস ডেস্ক

বাংলাদেশে ভারতের নতুন হাইকমিশনার হিসেবে নিয়োগ পেয়েছেন দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের অধীন আন্তর্জাতিক সাংস্কৃতিক সম্পর্ক কাউন্সিলের মহাপরিচালক রিভা গাঙ্গুলি। তিনি বিদায়ী হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলার স্থলাভিষিক্ত হলেন।

২০ ডিসেম্বর (বৃহস্পতিবার) ভারত সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয় এক প্রেস বিজ্ঞপ্তিতে রিভাকে এ পদে নিয়োগের সিদ্ধান্ত জানায়।

এতে বলা হয়, ১৯৮৬ সালের পররাষ্ট্র ক্যাডারের কর্মকর্তা রিভার এ নিয়োগ অবিলম্বে কার্যকর হবে।

রিভা গাঙ্গুলি ১৯৮৬ সালে ভারতীয় পররাষ্ট্র সার্ভিসে যোগদান করেন। তিনি দিল্লি বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগ থেকে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। পররাষ্ট্র সার্ভিসে যোগদানের আগে তিনি দিল্লি বিশ্ববিদ্যালয়ের প্রভাষক ছিলেন। পররাষ্ট্র সার্ভিসে যোগদানের পর তার প্রথম পদায়ন হয় স্পেনে। এরপর তিনি পররাষ্ট্র মন্ত্রণালয়ের বহিঃপ্রচার, নেপাল এবং পাসপোর্ট/ভিসা বিভাগে দায়িত্ব পালন করেন। তিনি ১৯৯৮ থেকে ২০০০ সাল পর্যন্ত ঢাকায় ভারতীয় হাইকমিশনের তথ্য ও সাংস্কৃতিক বিভাগের প্রধান (কাউন্সিলর) ছিলেন। 

বাংলাদেশে দায়িত্ব পালনের সুবাদে গণমাধ্যম, সাংস্কৃতিক ও রাজনৈতিক মহলে তিনি সুপরিচিত। ঢাকার পর তিনি জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক বিষয়ক বিভাগের পরিচালক হন। দায়িত্ব পালনকালে তিনি পরিবেশ সংক্রান্ত আলোচনা বিশেষ করে জলবায়ু পরিবর্তন নিয়ে আলোচনায় অংশ নেন। তিনি নেদারল্যান্ডসের দ্য হেগে ভারতের উপ-মিশন প্রধান হন। এ সময় তিনি অর্গানাইজেশন ফর প্রোহিবিশন অব কেমিক্যাল ওয়েপন্স এর ভারতের বিকল্প স্থায়ী প্রতিনিধি ছিলেন। 

২০০৮ সাল থেকে ২০১২ সাল পর্যন্ত তিনি চীনের সাংহাইয়ে ভারতের কনসাল জেনারেল ছিলেন। চীন থেকে ফেরার পর তিনি ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পাবলিক ডিপ্লোমেসি বিভাগের প্রধান হন এবং পরে লাতিন আমেরিকা ও ক্যারিবিয়ান ডিভিশনে দায়িত্ব পালন করেন। নিউইয়র্কে ভারতের কনসাল জেনারেল হিসেবে দায়িত্ব পালনের আগে তিনি রোমানিয়ায় ভারতের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত