গ্যালারিতে বসে ফুটবল ম্যাচ দেখলেন সৌদি নারীরা

প্রকাশ | ১৩ জানুয়ারি ২০১৮, ১৪:৫৩

অনলাইন ডেস্ক

গাড়ি চালানো, সিনেমা হলে গিয়ে সিনেমা দেখার পর এবার প্রথমবারের মতো মাঠে উপস্থিত হয়ে একটি ফুটবল ম্যাচ দেখলেন সৌদি আরবের নারীরা। 

১২ জানুয়ারি (শুক্রবার) জেদ্দা শহরের স্টেডিয়ামের পারিবারিক গেট ব্যবহার করে আলাদভাবে বসে খেলা দেখার সুযোগ পান সৌদি নারীরা।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, ‘দেশটির ঐতিহ্যবাহী কালো বোরখা পরিহিত নারীরা স্টেডিয়ামে উপস্থিত হলে তাদের স্বাগত জানান, নারী অভ্যর্থনাকারীরা। তারা মাঠে খেলা দেখার সময়ে উল্লাস করে সমর্থন জানান স্থানীয় দলকে।’

শুক্রবার নারীদের খেলা দেখার সুযোগ নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে একটি হ্যাশট্যাগ খোলা হলে দুই ঘন্টায় তা শেয়ার হয় দশহাজার বার।

লামিয়া খালেদ নাসের নামে ৩২ বছর বয়সী জেদ্দার এক নারী ফুটবল সমর্থক বার্তা সংস্থা এএফপিকে বলেন, ‘এই ঘটনা প্রমাণ করে আমরা একটি উন্নত ভবিষ্যতের দিকে এগুচ্ছি। আমি গর্বিত যে এই বিশাল পরিবর্তনের আমি একজন প্রত্যক্ষদর্শী।

জেদ্দার আরেক বাসিন্দা রুয়েদা আলী কাশেম বলেন, ‘এটা রাজ্যের চলমান মৌলিক পরিবর্তনের একটি ঐতিহাসিক দিন। আমি গর্বিত আর এই উন্নতিতে প্রচন্ড খুশি।’

সৌদি সরকার গত সপ্তাহে ঘোষণা করেন, ‘নারীরা শনিবার দ্বিতীয় এবং বৃহস্পতিবার তৃতীয় খেলাটিও দেখার সুযোগ পাবেন।’

শুক্রবারের খেলার পর ফুটবল ক্লাবের তরফ থেকে টুইটারে নারীদের অংশগ্রহণকে উৎসাহিত করা হয়েছে। কেউ কেউ আবার ঐতিহ্যবাহী বোরকার রঙকে দলীয় রঙ হিসেবেও প্রস্তাব করেছেন।

সৌদি আরবে আধুনিকায়নের পথে অগ্রগতির এই পদক্ষেপের দিনে শুক্রবার দেশটিতে প্রথমবারের মতো নারী ক্রেতাদের জন্য একটি গাড়ির শো রুম উদ্বোধন করা হয়। চলতি বছরের জুনে নারীদের গাড়ি চালানোর ওপর থেকে নিষেধাজ্ঞা উঠে গেলে শোরুম থেকে গাড়ি নিয়ে রাস্তায় নামতে পারবেন নারীরা। 

২০১৭ সালের সেপ্টেম্বরে নারীদের গাড়ি চালানোর অনুমতি দেয় সৌদি সরকার। এই বছরের জুনে নারীদের গাড়ি চালানোর ওপর থেকে নিষেধাজ্ঞা উঠে যাবে।

যুবরাজ মোহাম্মদ বিন সালমান ঘোষিত ‘মধ্যপন্থি ইসলামের’ দিকে ধাবিত হওয়ার একটি পদক্ষেপ হিসাবে দেখছেন বিশ্লেষকরা।

সাহস২৪.কম/খান/মশিউর