x

এইমাত্র

  •  গত ২৪ ঘন্টায় করোনায় নতুন সংক্রমিত ২৬৬৬ জন, মৃত ৪৭ জন
  •  সাহেদ-সাবরিনার ব্যাংক হিসাব জব্দ
  •  মহামারি করোনাভাইরাসে বিশ্বব্যাপী মৃত্যু ৫ লাখ ৬৭ হাজার, আক্রান্ত ১ কোটি ২৮ লাখেরও বেশি
  •  ১০ নদীর ১৫ পয়েন্টের পানি বিপদসীমার ওপরে
  •  রায়হান কবিরের ওয়ার্ক পারমিট বাতিল করেছে মালয়েশিয়া

করোনাভাইরাস আতঙ্কে ভ্রমণ নিষিদ্ধ করলো ভুটান ও সিকিম

প্রকাশ : ০৮ মার্চ ২০২০, ১৪:৪৯

সাহস ডেস্ক

নোভেল করোনাভাইরাস আতঙ্কে কাঁপছে পুরো পৃথিবী। সারা বিশ্বে ৯০ টিরও বেশি দেশে ৮০ হাজারের বেশি মানুষ আক্রান্ত হয়েছে এই ভাইরাসে। মৃতের সংখ্যা ছাড়িয়েছে তিন হাজারেরও বেশি। এ অবস্থায় বিদেশি পর্যটকদের প্রবেশাধিকার বন্ধ করে দিয়েছে ভুটান সরকার ও সিকিম।

শুক্রবার (৬ মার্চ) মার্কিন একজন পর্যটকের শরীরে করোনা ভাইরাস পাওয়া যাওয়ার পর এ ঘোষণা দেয় দেশটির প্রধানমন্ত্রী।

জানা গেছে, ৭৬ বছর বয়সী এ মার্কিন নাগরিক ওয়াশিংটন থেকে ২১ ফেব্রুয়ারি ভারতে আসে। সেখান থেকে মার্চের ১ তারিখে ভুটান আসে। গত ৫ মার্চ জ্বর সর্দি ও শ্বাসকষ্ট নিয়ে থিম্পু হাসপাতালে ভর্তি হলে তার শরীরে করোনা ভাইরাসের উপস্থিতি ধরা পড়ে। এ ঘটনার পর ওই রোগীর সংস্পর্শে আসা ওই ফ্লাইটে থাকা অন্তত ৯০ জনকে কোয়ারাইন্টানে রাখা হয়েছে। যার মধ্যে ৮ জন ভারতীয় পর্যটকও আছেন।

আগামী দুই সপ্তাহ এই নিষেধাজ্ঞা জারি থাকবে। ভারতীয় সংবাদমাধ্যম এইসময় এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ভারত থেকে সেদেশে যাওয়া এক পর্যটকের শরীরে করোনাভাইরাস পাওয়ার পরই এই সিদ্ধান্ত নেয় ভুটান প্রশাসন।

প্রসঙ্গত, প্রতিদিন কলকাতা থেকে অন্তত ১৫০ জন পর্যটক বিমানে ও প্রায় ৩৫০ পর্যটক সড়কপথে ভুটানে যান। এছাড়াও দার্জিলিয়ের ফুংশেলিং সীমান্ত দিয়েও ভুটানে প্রবেশ করেন পর্যটকরা। তবে শুক্রবার সকালে যখন এই সিদ্ধান্তের কথা জানানো হয়, ততক্ষণে কলকাতা থেকে ৭০ জন পর্যটক নিয়ে পারোর উদ্দেশে রওনা দিয়েছিল ভুটান এয়ারলাইন্সের বিমান।

আশঙ্কা ছিল এদের ফিরিয়ে দেওয়া হতে পারে। তবে শেষ পর্যন্ত এমন কিছু হয়নি। পারো বিমানবন্দরে থার্মাল স্ক্রিনিংয়ের পর তাদের প্রবেশের অনুমতি দেওয়া হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত