মেরিন ড্রাইভ সড়কে ৩ মাসের জন্য যান চলাচল বন্ধ

প্রকাশ : ০২ ফেব্রুয়ারি ২০১৯, ১১:১৮

সাহস ডেস্ক

কক্সবাজার-টেকনাফ সমুদ্র তীরবর্তী মেরিন ড্রাইভ সড়কে আগামীকাল শনিবার (২ ফেব্রুয়ারি) থেকে ৩ মাসের জন্য যান চলাচল বন্ধ হয়ে যাচ্ছে। সংস্কার কাজের জন্য সড়কটি তিনমাসের জন্য বন্ধ হলো। তবে পর্যটকেরা ইচ্ছা করলে কক্সবাজার-টেকনাফ সড়ক দিয়ে উখিয়ার কোটবাজার এবং টেকনাফ অংশ দিয়ে মেরিন ড্রাইভ সড়কে আসতে পারবেন।

বিজ্ঞপ্তিতে কক্সবাজার পৌরসভার মেয়র মুজিবুর রহমান জানান, গাড়ির অতিরিক্ত চাপ ও দীর্ঘদিন সংস্কার না হওয়ায় পর্যটন নগরীর অত্যন্ত গুরুত্বপূর্ণ এই সড়কের বেহাল দশা। ছোটখাটো দুর্ঘটনা ঘটছে প্রতিদিন। তাই সড়কটি জরুরি ভিত্তিতে সংস্কারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

কাজ চলাকালে এই সড়কের বিকল্প হিসেবে লিংকরোড হয়ে মেরিন ড্রাইভ সড়কটি ব্যবহারের অনুরোধ জানিয়ে সংস্কার কাজ বাস্তবায়নে সবার সহযোগিতা চেয়েছেন মেয়র মুজিবুর রহমান। কাজ শেষ না হওয়া পর্যন্ত পৌরবাসী ও সড়কে চলাচলকারীদের অনাকাঙ্ক্ষিত কষ্টের জন্য দুঃখ প্রকাশও করেছেন তিনি।

উল্লেখ্য, কক্সবাজার থেকে টেকনাফ পর্যন্ত সমুদ্রের তীর ধরে হাজার কোটি টাকা ব্যয়ে গড়ে ওঠা ৮০ কিলোমিটার দীর্ঘ মেরিন ড্রাইভ সড়কের উদ্বোধন হয় ২০১৭ সালের ৬ মে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সড়কটির আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

১৯৯১-৯২ সালে সড়ক প্রকল্পটি গ্রহণের পর থেকেই নির্মাণ কাজ শুরু হয়। কিন্তু মেরিন ড্রাইভের স্টার্টিং পয়েন্ট কক্সবাজার শহরের কলাতলী থেকে বেইলি হ্যাচারি মোড় পর্যন্ত প্রায় ১৩শ’ মিটার সড়ক বিগত ২০০০ সালে সামুদ্রিক ভাঙনে বিলীন হয়ে গেলে মেরিন ড্রাইভ দিয়ে সড়ক যোগাযোগ প্রায় বন্ধ হয়ে যায়। পরে ২০০৫-০৬ সালে কলাতলী গ্রামের ভেতর দিয়ে চলে যাওয়া সংকীর্ণ সড়কটিকে সামান্য প্রশস্ত করে মেরিন ড্রাইভের সঙ্গে সংযুক্ত করে দেওয়া হয়। কিন্তু দীর্ঘদিন ধরে সড়কটি সংস্কার না করায় বর্তমানে চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত