মরক্কোর কাছে হেরেছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল

প্রকাশ | ২৬ মার্চ ২০২৩, ১৩:৩৪ | আপডেট: ২৬ মার্চ ২০২৩, ১৩:৪৪

স্পোর্টস ডেস্ক

কাতার বিশ্বকাপ-২০২২ ছিল মরক্কোর জন্য স্বপ্নময়। বেলজিয়াম, স্পেন, পর্তুগালের মতো দলকে হারিয়ে সেমিফাইনালে নাম লিখিয়েছিল আফ্রিকার দেশটি। অপরদিকে হেক্সা মিশনে নামা ব্রাজিল থমকে গিয়েছিল কোয়ার্টার ফাইনালেই। বিশ্বকাপ ব্যর্থতার পর প্রথমবারের মতো আন্তর্জাতিক প্রীতি ম্যাচে মাঠে নেমে মরক্কোর কাছে হেরেছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল। রবিবার (২৬ মার্চ) গ্র্যান্ড স্টাডে ডে টেঙ্গার স্টেডিয়ামে স্বাগতিকরা ২-১ গোলে হারিয়েছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের।

চোটের কারণে ম্যাচে ছিলেন না ব্রাজিলের অন্যতম সেরা তারকা নেইমার। অনূর্ধ্ব-২০ কোপা আমেরিকাজয়ী দলের কোচ রেমন মেনেজেস তার কাছে থাকা তরুণ অস্ত্রের পরীক্ষাও করেছেন। কিন্তু ছন্নছাড়া ফুটবল খেলে হারতে হয়েছে সেলেসাওদের। ম্যাচে যদিও বল দখল আর শটের হিসেবে কিছুটা এগিয়ে ছিল ব্রাজিল। তবে নিজেদের মাঠে মরক্কোও কম যায়নি। তারা ১১ শটের ৩টি লক্ষ্যে রাখে, যার দুটিই হয়েছে গোল। অন্যদিকে ১৪ শট নিয়ে ৪টি লক্ষ্যে রাখা ব্রাজিল গোল করেছে একটি।

ম্যাচের ২৯তম মিনিটেই পিছিয়ে পড়ে ব্রাজিল। তাদের রক্ষণের ভুলে বল পেয়ে গোল করে মরক্কোকে এগিয়ে দেন বাওফল। ৬৭তম মিনিটে কাসিমিরো সমতা ফিরিয়েছিলেন। এই গোলে কিছুটা ভাগ্যের সহায়তা ছিল। মরক্কোর গোলরক্ষক ইয়াসিন বুনো বলটি ধরলেও তা ফস্কে বেরিয়ে যায়।

এরপর দুই দলই এগিয়ে যাওয়ার চেষ্টায় আক্রমণ পাল্টা আক্রমণ চালাতে থাকে। ৭৯তম মিনিটে আরেক গোল পেয়ে যায় মরক্কো। সাবিরি দারুণ ফিনিশিংয়ে ২-১ ব্যবধান গড়েন। শেষ পর্যন্ত ওই লিড নিয়েই ম্যাচ শেষ করে স্বাগতিক মরক্কো।

সাহস২৪.কম/এমআই