ধর্ষণ মামলায় অভিযুক্ত লামিচানের সাথে হাত মেলায়নি স্কটল্যান্ড দল

প্রকাশ : ১৮ ফেব্রুয়ারি ২০২৩, ১৩:৩২

সাহস ডেস্ক

ক্রিকেটে লামিচানের নিষেধাজ্ঞা তুলে নেওয়ার ঘটনায় সপ্তাহজুড়ে নেপালের সাধারণ মানুষ বিক্ষোভ প্রদর্শন করেন। একইসঙ্গে নামিবিয়া ও স্কটল্যান্ডের সঙ্গে ত্রিদেশীয় সিরিজ বয়কটের আহ্বান জানান তারা। পরে স্কটল্যান্ড ক্রিকেট বোর্ড থেকে তাকে দলে অন্তর্ভুক্তির বিষয়ে আপত্তি জানানো হয়। সেই ধারাবাহিকতায় দেশটির ক্রিকেটাররাও নিরব প্রতিবাদ অব্যাহত রেখেছে। নেপালের কীর্তিপুরে ২০২৩ বিশ্বকাপ বাছাইপর্বে শুক্রবার (১৭ ফেব্রুয়ারি) স্কটল্যান্ডকে ৩ উইকেটে হারায় স্বাগতিকেরা। হারের পর নেপালের লেগ স্পিনার সন্দ্বীপ লামিচানের সাথে হাত মেলাননি স্কটল্যান্ডের খেলোয়াড়েরা। রিচি বেরিংটনের দল নেপালের বাকি সব খেলোয়াড়ের সঙ্গে হাত মেলালেও লামিচানেকে ইচ্ছে করেই সবাই এড়িয়ে যান।

গত বছরের সেপ্টেম্বরে কিশোরী ধর্ষণের অভিযোগে মামলা হয়েছিল লামিচানের বিরুদ্ধে। ওই সময় ক্রিকেট অ্যাসোসিয়েশন অব নেপাল (সিএএন) তাকে অধিনায়কত্ব থেকে সরিয়ে সাময়িকভাবে নিষিদ্ধ করে। একপর্যায়ে কারাগারেও যেতে হয় তাকে। তবে জামিনে বের হয়ে আইসিসি ক্রিকেট ওয়ার্ল্ড কাপ লিগ টু-তে খেলছেন তিনি। ক্রিকইনফো জানিয়েছে, লামিচানের বিরুদ্ধে থাকা অভিযোগের নীরব প্রতিবাদ হিসেবে স্কটল্যান্ডের ক্রিকেটারেরা তার সঙ্গে হাত মেলাননি।

গুরুতর অপরাধে অভিযুক্ত লামিচানের এই টুর্নামেন্টে খেলাটা স্বাভাবিকভাবে নিতে পারেননি স্কটল্যান্ড ও নামিবিয়ার খেলোয়াড়েরা। নামিবিয়ার খেলোয়াড়েরা ম্যাচের আগে লামিচানেসহ নেপালের সব খেলোয়াড়ের সঙ্গে হাত মেলালেও ম্যাচ শেষে লামিচানেকে এড়িয়ে যান সকলে। ক্রিকইনফো জানিয়েছে, স্কটল্যান্ড ও নামিবিয়া দলের ক্রিকেটাররা লামিচানের খেলাকে স্বাভাবিকভাবে নিতে পারেননি। বিষয়টি রাগ ও ক্ষোভের জন্ম দিয়েছে তাদের মধ্যে। স্কটল্যান্ড ও নামিবিয়ার ক্রিকেট বোর্ড এর আগে লৈঙ্গিক সহিংসতা নিয়ে বিবৃতি দিলেও নেপাল কাকে খেলাবে সেটি তাদের মাথাব্যথা নয় বলে জানিয়ে দিয়েছিল। এ নিয়ে আইসিসিও আনুষ্ঠানিকভাবে কিছু বলেনি।

প্রতিবাদ হিসেবে তাই নেপালের ক্রিকেটারদের সঙ্গে হাত মেলানোর সময় লামিচানেকে এড়িয়ে যান সকলে। ক্রিকইনফো জানিয়েছে, স্কটিশ খেলোয়াড়দের প্রতিবাদের কথা লামিচানেকে আগেই জানানো হয়েছিল। স্কটল্যান্ডের ৯ উইকেটে ২৭৪ রান তোলার পথে ২৭ রানে ৩ উইকেট নেন লামিচানে। তাড়া করতে নেমে ১৮ বল হাতে রেখেই জেতে নেপাল। গত মঙ্গলবার নামিবিয়ার বিপক্ষের ম্যাচেও ৩ উইকেট নেন এ লেগ স্পিনার।

নেপালের ক্রিকেটপ্রেমীরাও এই সিরিজের অনুশীলন ক্যাম্পে লামিচানেকে দেখে প্রতিবাদ জানিয়েছিলেন। সামাজিক যোগাযোগমাধ্যমেও প্রতিবাদ হয়েছিল। গত বছর ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ (সিপিএল) খেলার সময় গ্রেপ্তারি পরোয়ানা জারি হয়েছিল লামিচানের বিরুদ্ধে। কাঠমান্ডুতে ফেরার পর গ্রেপ্তার হয়েছিলেন। সেটি গত বছর অক্টোবরের ঘটনা। ফেসবুক বিবৃতিতে লামিচানে অবশ্য সব অভিযোগ অস্বীকার করেছেন।

গত বছর সেপ্টেম্বরে সংবাদমাধ্যম জানিয়েছিল, ভক্ত হিসেবে দেখা করতে গিয়ে ধর্ষণের শিকার হয়েছে বলে অভিযোগ করেছে ১৭ বছর বয়সী এক কিশোরী। নেপাল পুলিশের মুখপাত্র টেক প্রসাদ রায়ের সূত্রে সংবাদমাধ্যম ‘কাঠমান্ডু পোস্ট’ তখন জানিয়েছিল, লামিচানের বিরুদ্ধে জোরপূর্বক ধর্ষণের অভিযোগে গুয়াশালা পুলিশ সার্কেল কার্যালয়ে একটি মামলা করে ১৭ বছর বয়সী এক কিশোরী। এ সময় মেয়েটির অভিভাবকও সঙ্গে ছিলেন।

পুলিশের কাছে দেওয়া অভিযোগে সেই ভুক্তভোগী বলেছেন, একজন ভক্ত হিসেবে হোয়াটসঅ্যাপ ও স্ন্যাপচ্যাটে লামিচানের সঙ্গে যোগাযোগ হতো তার। দুজনের মধ্যে বন্ধুত্ব হয়ে যাওয়ার পর লামিচানে মেয়েটিকে দেখা করতে বলেন। অভিযোগমতে, ২১ আগস্ট দেখা করার দিন মেয়েটিকে একটি প্রাইভেট গাড়িতে করে নাগারকোটে নিয়ে যান লামিচানে। সেখানে কিছু সময় থাকার পর মেয়েটি তাকে কাঠমান্ডুর হোস্টেলে ফিরিয়ে নিয়ে যেতে বলে।

কিন্তু সময়ক্ষেপণ করতে থাকেন ২২ বছর বয়সী লামিচানে। যতক্ষণে তারা নাগারকোট থেকে কাঠমান্ডুতে ফিরে যান, ততক্ষণে মেয়েটির হোস্টেল বন্ধ হয়ে যায়। এরপর মেয়েটির থাকার জন্য একটি হোটেলে কক্ষ ভাড়া করেন লামিচানে। ভুক্তভোগীর অভিযোগ, কাঠমান্ডুতে ফিরে আসার পর হোটেলে সে লামিচানে দ্বারা ধর্ষণের শিকার হয়।

সাহস২৪.কম/এমআই/এএম.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত