টি-টোয়েন্টি বিশ্বকাপ

ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে অঘটন ঘটাল স্কটল্যান্ডও

প্রকাশ : ১৭ অক্টোবর ২০২২, ১৬:৪০

সাহস ডেস্ক

বিশ্বকাপের দ্বিতীয় দিনেও ঘটল অঘটন। শ্রীলঙ্কার মতো হতাশ ওয়েস্ট ইন্ডিজও। টি-টোয়েন্টি বিশ্বকাপের দুবারের চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে বড় খবরের জন্ম দিল স্কটল্যান্ডও। এমনকি স্কটিশদের বিপক্ষে তেমন লড়াইও জমাতে পারেনি ক্যারিবিয়ানরা। সোমবার (১৭ অক্টোবর) হোবার্টে ওয়েস্ট ইন্ডিজকে ৪২ রানে হারিয়েছে স্কটল্যান্ড। আগের দিন টি-টোয়েন্টি বিশ্বকাপের তিনবারের ফাইনালিস্ট ও একবারের চ্যাম্পিয়ন শ্রীলঙ্কাকে হারিয়ে অঘটনের জন্ম দিয়েছিল নামিবিয়া।

এদিন টস জিতে আগে স্কটল্যান্ডকে ব্যাটিংয়ে আমন্ত্রণ জানায় ক্যারিবিয়ান অধিনায়ক নিকোলাস পুরান। ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ১৬০ রান করে স্কাটল্যান্ড। জবাবে ব্যাট করতে নেমে ১৮.৩ ওভারে সব উইকেট হারিয়ে ১১৮ রান তুলতে সক্ষম হয় ওয়েস্ট ইন্ডিজ। এতে ৪২ রানের জয় দিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের সূচনা করল স্কটিশরা।

স্কটিশদের দেয়া ১৬১ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে তৃতীয় ওভারেই ছন্দে থাকা কাইল মেয়ার্সকে হারায় ওয়েস্ট ইন্ডিজ। দলীয় ২০ রানের মাথায় জশ ডেভির বলে মানসির হাতে ক্যাচ দিয়ে ফেরেন মেয়ার্স। ১৩ বল খেলে ৩ চার ১ ছক্কায় সবকটি রানই করেছেন মেয়ার্স। এরপরও রান তোলার গতি ঠিক রাখার চেষ্টা করেন এভিন লুইস ও ব্র্যান্ডন কিং। ২৩ রানের জুটি গড়েন দুজনে। ৫.৫ ওভারে ব্র্যাড হুইলের বলে আউট হয়ে এ জুটি ভাঙেন লুইস। ওয়েস্ট ইন্ডিজের তখন ৫৩ রান।

লুইসের আউটের পরই যেন উইকেটের বাধ ভেঙে যায়। পর পর ৬ উইকেট হারায় ক্যারিবিয়ানরা। ১৩.১ ওভারে ৮ উইকেট হারিয়ে ওয়েস্ট ইন্ডিজের স্কোর ৭৯ রান। এরপর অবশ্য ওডিন স্মিথকে নিয়ে উইকেটে কিছুক্ষণ টিকে থাকেন জেসন হোল্ডার। কিন্তু এ দুজনের ২৩ রানের জুটি ভাঙে স্মিথের আউটে। এরপর হোল্ডার ও ওবেড ম্যাকয়ের জুটি শুধু হারের ব্যবধানটাই কমাতে পেরেছে। তবে সাফিয়ান শরীফের বলে ক্যাচ দিয়ে ফেরেন জেসন হোল্ডার। ফেরার আগে ৩৩ বলে ৪ চার ১ ছক্কায় ৩৮ রান করেন তিনি। পরে ১৮.৩ ওভারে ১১৮ রান করে অলআউট হয় ওয়েস্ট ইন্ডিজ।

স্কটল্যান্ডের হয়ে ৪ ওভারে মাত্র ১২ রান দিয়ে ৩ উইকেট নিয়ে সেরা বোলার হলেন মার্ক ওয়াট। দুটি করে উইকেট নিয়েছেন মাইকেল লিস্ক ও হুইল এবং একটি করে উইকেট নিয়েছেন ডেভি ও সাফিয়ান শরীফ।

স্কটল্যান্ডের জয়ের নায়ক অর্ধশতক করা জর্জ মানসি।

এর আগে টস হেরে ব্যাট করতে নেমে উড়ন্ত সূচনা আনেন দুই ওপেনার জর্জ মানসি ও মাইকেল জোন্স। পাওয়ার প্লের ৫.৩ ওভারে কোনো উইকেট না হারিয়ে ৫২ রান তোলে তারা। এরপর হানা দেয় বৃষ্টি। অল্প সময়ের মধ্যে বৃষ্টি থেমে গেলে খেলা আবার মাঠে গড়ায়। তবে বৃষ্টির পর যেন ছন্দে একটু ভাটা পড়ে স্কটিশ দুই ব্যাটসম্যানের। রানের গতিও যেন হ্রাস পায়। পাওয়ার প্লের ৬ ওভারে তারা তুলতে পেরেছে ৫৪ রান। তার পরের ওভারেই ফেরেন জোন্স।

সপ্তম ওভারে এসে প্রথম বল হাতে পান ওয়েস্ট ইন্ডিজের অভিজ্ঞ বোলার জেসন হোল্ডার। তার দ্বিতীয় বলেই বোল্ড হয়ে ফেরেন মাইকেল জোন্স। ফেরার আগে ১৭ বলে ৩ চারে ২০ রান করেন তিনি। হোল্ডর পরে আবার বল করতে এসে তুলে নেন ম্যাথু ক্রসকে। একটা পর্যায়ে স্কটল্যান্ডের রান তোলার গতিতেও বাধ দিতে পারেন ওয়েস্ট ইন্ডিজের বোলাররা। উইকেটও পড়তে থাকে নিয়মিত বিরতিতে। তবে ওপেনে নেমে একপ্রান্ত আগলে রাখেন মানসি। শেষপর্যন্ত অপরাজিত থেকে ৫৩ বলে ৯ চারে ৬৬ রান করেন জর্জ মানসি। ওয়েস্ট ইন্ডিজের হয়ে দুটি করে উইকেট নেন জেসন হোল্ডার ও আলজারি জোসেফ এবং একটি উইকেট নিয়েছেন ওডিন স্মিথ। ম্যাচ সেরা হয়েছেন জর্জ মানসি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত