সাফ চ্যাম্পিয়নশিপ

বিসিবির পর নারী দলকে ৫০ লাখ টাকা পুরস্কার দেবে বাফুফে সহসভাপতি

প্রকাশ : ২১ সেপ্টেম্বর ২০২২, ১৫:৫৮

সাহস ডেস্ক

ইতিহাস গড়ে দক্ষিণ এশিয়ার শ্রেষ্ঠত্বের মুকুট অর্জন করায় একে একে পুরস্কারের ঘোষণা দেয়া শুরু করেছে বাংলাদেশ নারী ফুটবল দলের জন্য। প্রথম অর্থ পুরস্কারের ঘোষণা দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। সেই রেশ কাটতে না কাটতেই আরেকটি এল আর্থিক পুরস্কারের ঘোষণা। সাফ চ্যাম্পিয়ন নারীদের জন্য এবার ৫০ লাখ টাকা আর্থিক পুরস্কারের ঘোষণা দিয়েছেন বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সহসভাপতি আতাউর রহমান। বুধবার (২১ সেপ্টেম্বর) হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে সংবাদমাধ্যমের সামনে এ ঘোষণা দেন তিনি।

সাফজীয় মেয়েরা শিরোপা নিয়ে আজ দেশে ফিরেছেন। তাদের বরণ করে নিতে বিমানবন্দরে গিয়েছেন বাফুফের সহসভাপতি আতাউর রহমান। এ সময় সংবাদমাধ্যমকে তিনি বলেন, ‘মেয়েদের এই সাফল্য পুরো দেশকে গর্বিত করেছে, আমাদের গর্বিত করেছে। তাদের এই সাফল্যে আমি খুব খুশি। আমি আমার প্রতিষ্ঠান তমা গ্রুপের পক্ষ থেকে মেয়েদের ৫০ লাখ টাকা পুরস্কার ঘোষণা করলাম।’ আতাউর রহমান বাফুফে ডেভেলপমেন্ট কমিটির চেয়ারম্যান এবং তমা গ্রুপের চেয়ারম্যান।

আতাউর রহমান, বাফুফে ডেভেলপমেন্ট কমিটির চেয়ারম্যান এবং তমা গ্রুপের চেয়ারম্যান। ছবি: সংগৃহীত

এ ইতিহাস গড়ায় বাংলাদেশ নারী ফুটবল দলের জন্য প্রথম বড় অঙ্কের পুরস্কার ঘোষণা করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। সাবিনা খাতুনের দলকে ৫০ লাখ টাকা আর্থিক পুরস্কার দেয়ার ঘোষণা দিয়েছে বিসিবি। সংবাদ বিজ্ঞপ্তিতে বিসিবি জানায়, বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপন নারী ফুটবলারদের জন্য এই টাকা বরাদ্দ করেছেন। বিবৃতিতে পাপন জানান, ‘নারী ফুটবল দল পুরো জাতীকে গর্বিত করেছে। অসাধারণ নৈপুণ্য দেখিয়ে ঐতিহাসিক শিরোপা অর্জন করেছে। সাফের এই শিরোপা জয় বাংলাদেশের নারীদের খেলাধুলোয় দারুণ উৎসাহ দিবে। সারা দেশের মেয়েরা আরও উৎসাহ পাবে। আরও বড় আন্তর্জাতিক সাফল্য আসবে। তাই নারী ফুটবল দলকে উৎসাহ দিতে চায় বিসবি। এই কারণে তাদেরকে আমরা ৫০ লাখ টাকা পুরস্কার দেয়ার ঘোষণা দিচ্ছি।’

বুধবার (২১ সেপ্টেম্বর) বেলা ১টা ৪৫ মিনিটে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে নারী ফুটবল দলকে বহনকারী বিমান। সেখানে ক্রীড়ামন্ত্রী তাদের বরণ করে নেন। সকাল থেকেই বিমানবন্দরে অপেক্ষায় ছিলেন জাতীয় পতাকা হাতে হাজারো জনতা। বাংলাদেশ! বাংলাদেশ-স্লোগানে মুখরিত হয়ে ওঠে বিমানবন্দর এলাকা। অনেক সংবাদকর্মীও উপস্থিত ছিলেন সেখানে। আলাদা করে কোনো সাজ-সজ্জা না করা হলেও বিমানবন্দর এলাকা আগে থেকেই প্রস্তুত রাখা হয়েছিল। বাংলাদেশ ক্রীড়া শিক্ষাপ্রতিষ্ঠান (বিকেএসপি) থেকেও ছাত্রছাত্রীদের একটি দল এসেছে বিমানবন্দরে মেয়েদের বরণ করে নিতে। ক্রিকেটে পড়ে থাকা সমর্থকেরাও এসেছেন; মেয়েদের সাফল্যে, দেশের সাফল্যে সবাই শামিল এককাতারে। বেশির ভাগের হাতেই বাংলাদেশের পতাকা।

খোলা ছাদের বাসে উম্মাদনায় সাফজয়ী নারী ফুটবলাররা। ছবি: সংগৃহীত

সোমবার (১৯ সেপ্টেম্বর) কাঠমুন্ডুর দশরথ স্টেডিয়ামে ২০২২ সাফ নারী চ্যাম্পিয়নশিপের ফাইনালে স্বাগতিক নেপালকে ৩-১ গোলে হারিয়ে দক্ষিণ এশিয়ার চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ এবং এবারই প্রথম দক্ষিণ এশিয়ার শ্রেষ্ঠত্বের মুকুট পড়ল বাংলাদেশের মেয়েরা। টুর্নামেন্টে দুটি হ্যাটট্রিকসহ মোট ৮ গোল করে সেরা খেলোয়াড় ও সর্বোচ্চ গোলদাতা হন বাংলাদেশের তারকা অধিনায়ক সাবিনা খাতুন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
আপনি কী মনে করেন করোনা ভাইরাস মোকাবেলায় সরকারের পদক্ষেপ সন্তোষজনক?