নারী সাফ চ্যাম্পিয়নশিপ

ফাইনাল: ‘হিমালয়’ চূড়ায় উঠতে পারবে কি বাংলাদেশ

প্রকাশ : ১৯ সেপ্টেম্বর ২০২২, ১৬:৫৩

সাহস ডেস্ক

আর কিছুক্ষণের মধ্যেই শুরু হতে যাচ্ছে দক্ষিণ এশিয়ায় নারীদের শ্রেষ্ঠত্বের লড়াই। এ লড়াই জিতে হিমালয়ের চূড়ায় ওঠার দিন আজ। সোমবার বাংলাদেশ সময় বিকেল ৫টা ১৫ মিনিটে কাঠমুন্ডুর দশরথ স্টেডিয়ামে নারী সাফ চ্যাম্পিয়নশিপের ফাইনালে স্বাগতিক নেপালের বিপক্ষে মুখোমুখি হবে বাংলাদেশের মেয়েরা। এর আগে ২০১৬ সালে সাফের ফাইনালে গিয়েও মুকুট মাথায় পড়তে পারেনি সাবিনা খাতুনের দল। সেবার শক্তিশালি ভারতের কাছে হেরে রানাসআপ হয়ে ফিরতে হয় বাংলাদেশকে। তবে এবার নেপালে ‘হিমালয়’ চূড়ায় উঠতে পারবে কি বাংলাদেশের মেয়েরা?

বয়সভিত্তিক ফুটবলে একাধিকবার নেপালকে হারিয়েছে বাংলাদেশ। কিন্তু জাতীয় দলের কাছে নেপাল আজও অজেয়। সাফ, এসএ গেমস ও অলিম্পিক বাছাই মিলিয়ে দুই দল আটবার মুখোমুখি হয়েছে। নেপাল জিতেছে ছয়বারই, বাকি দুটি ম্যাচ ড্র। ফিফা র‌্যাঙ্কিংয়েও বাংলাদেশের থেকে এগিয়ে নেপাল। তার ওপর আবার নিজেদের মাঠে খেলবে নেপালের মেয়েরা। তাই বাংলাদেশের জন্য একটু আতঙ্কই বটে।

গত পাঁচ আসরের তুলনায় এবারের সাফে বাংলাদেশ খেলছে মনভরানো ফুটবল। এখন পর্যন্ত চার ম্যাচে প্রতিপক্ষের জালে ২০ বার বল পাঠিয়েছে বাংলাদেশের মেয়েরা। বিনিময় কোনো গোল হজম করেনি সাবিনার দল। প্রথম রাউন্ডের ম্যাচে মালদ্বীপের বিপক্ষে ৩-০ গোল, পাকিস্তানকের বিপক্ষে ৬-০ গোল ও ভারতের বিপক্ষে ৩-০ গোলের জয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সেমিফাইনালে ওঠে বাংলাদেশ। সেমিতে ভুটানকে ৮-০ গোলের জয় নিয়ে ফাইনালের মঞ্চে আসে বাংলাদেশের মেয়েরা।

বাংলাদেশের রক্ষণে আঁখি খাতুন, মাসুরা পারভীন, শিউলি আজিম ও শামসুন্নাহার চীনের প্রাচীর তুলে রাখেন প্রতি ম্যাচেই। মাঝমাঠে আস্থার নাম মারিয়া মান্দা ও মনিকা চাকমা। ‘পারফেক্ট নাম্বার টেন’ হয়ে প্রতিপক্ষের বক্সে আতঙ্ক ছড়াচ্ছেন স্ট্রাইকার সিরাত জাহান। কিন্তু সেমিফাইনালে ভুটানের বিপক্ষে ম্যাচের ১৩ মিনিটের মাথায় ডানপায়ে মাংসপেশিতে টান লাগায় মাঠ ছাড়তে হয় সিরাতকে। তবু আজ ম্যাচ শুরুর আগ পর্যন্ত কোচ গোলাম রব্বানী ছোটন অপেক্ষ করতে চান সিরাতের জন্য। বাংলাদেশের রিজার্ভ বেঞ্চও যথেষ্ট শক্তিশালী। ঋতুপর্ণা, তহুরা খাতুনেরা বদলি নেমেও গোল পাচ্ছেন।

তুলনামূলক শক্তিতে আগানো নেপালকে হারিয়ে আজ ‘হিমালয়ের’ চূড়ায় উঠতে পারবে কি বাংলাদেশের মেয়েরা? প্রশ্ন থাকতেই পারে। তবে সাবিনা খাতুনের দল যখন নেপালেই গেছেন, তখন দক্ষিণ এশিয়ার নারী ফুটবলের হিমালয়চূড়াটাতে কেন উঠবেন না তারা! দেখতে চোখ রাখুন টিভির পর্দায়। ম্যাচটি দেখাবে বাংলাদেশের স্পোর্টসভিত্তিক চ্যানেল টি-স্পোর্টস। শুধু টিভির পর্দায় নয়, ম্যাচটি দেখা যাবে টি-স্পোর্টসের ফেসবুক পেজ ও ইউটিউব চ্যানেলেও। এছাড়া elevensports.com-এ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
আপনি কী মনে করেন করোনা ভাইরাস মোকাবেলায় সরকারের পদক্ষেপ সন্তোষজনক?