কাতার বিশ্বকাপ: ‘ফিলিস্তিন’ পরিচয়ে যেতে হচ্ছে না ইসরায়েলি ফুটবলভক্তদের

প্রকাশ : ১৭ আগস্ট ২০২২, ১৮:২৩

সাহস ডেস্ক

কাতার ফুটবল বিশ্বকাপের অনলাইনে টিকিট বুকিং প্রক্রিয়ায় ইসরায়েলের নাম নেই। এর ফলে ইসরায়েলিদের অনলাইনে টিকিট বুকিং দিতে হবে ‘অধিকৃত ফিলিস্তিন ভূখণ্ড’র নাগরিক হিসেবে। এটা জানার পর বেশি খেপেছেন ইসরায়েলের নাগরিকরা। এ নিয়ে সংবাদ মাধ্যমে বেশ আলোচনা হয়। ফিফার কাছে অভিযোগও জানানো হয়েছে। ইসরায়েলিরা দাবি জানিয়েছেন, তারা যেন কাতারে অন্য দেশের নাগরিকদের মতোই সমান সুযোগ-সুবিধা ও মর্যাদা পান।

এ ব্যাপারে শক্ত অবস্থানই নিয়েছে ফুটবলের সর্বোচ্চ সংস্থা। উইন্টারহিল হসপিটালিটির যে বিক্রয় প্রতিনিধি ‘অধিকৃত ফিলিস্তিন ভূখণ্ড’ লিখেছেন, তাকে দায়িত্ব থেকে সরিয়ে দেয়া হয়েছে। অনলাইনে যুক্ত হয়েছে ইসরায়েলের নাম। যার ফলে ইসরায়েলিদের কাতারে প্রবেশ করতে ‘ফিলিস্তিন’ পরিচয় দিতে হবে না। ইসরায়েলি নাগরিকদের কাতারে প্রবেশের পাশাপাশি তাদের জন্য তেল আবিব থেকে দোহা ও অন্যান্য কাতারি শহরে আকাশপথে যাতায়াতের ব্যবস্থা করেছে ফিফা। এ ব্যাপারে ফিফা ও কাতারের মধ্যে একটি বিমান চলাচল চুক্তিও হয়েছে।

বিশ্বকাপ দেখতে ইসরায়েলিদের কাতার যাওয়ার ব্যবস্থার জন্য কাতারের সঙ্গে আগেই কথা বলে ঠিক করে রেখেছিল ফিফা। কাতারেরও আপত্তি নেই। ফ্যান টিকিট নিয়ে বা ইসরায়েলি পাসপোর্ট নিয়েই কাতারে প্রবেশ করতে পারবেন ইসরায়েলি ফুটবলপ্রেমীরা। কিন্তু বিপত্তি বাধে অনলাইনে টিকিট কাটা নিয়ে। সেখানে ‘ইসরায়েল’ নামের দেশের অস্তিত্বই রাখেনি টিকিট বিক্রির দায়িত্বে থাকা প্রতিষ্ঠান। ‘ইসরায়েল’ নাম না দিয়ে রাখা হয়েছিল ‘অধিকৃত ফিলিস্তিন ভূখণ্ড’। সে কারণে ইসরায়েলি ফুটবলপ্রেমীরা ‘ফিলিস্তিনি’ পরিচয়ে টিকিট কাটতে বাধ্য হয়েছিলেন। ফিফার হয়ে অনলাইনে বিশ্বকাপ টিকিট বিক্রি করছে হংকংভিত্তিক প্রতিষ্ঠান উইন্টারহিল হসপিটালিটি। টিকিট বুকিং প্রক্রিয়া শুরু হওয়ার পর দেখা যায় ইসরায়েল ছাড়াও আজারবাইজান, আর্মেনিয়া, জর্জিয়ার নাম নেই।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
আপনি কী মনে করেন করোনা ভাইরাস মোকাবেলায় সরকারের পদক্ষেপ সন্তোষজনক?