ফরাসি লিগ ওয়ান

মেসির বাইসাইকেল সট, বড় জয়ে শুরু পিএসজির

প্রকাশ : ০৭ আগস্ট ২০২২, ২০:৪৬

সাহস ডেস্ক

ফরাসি লিগ ওয়ানের নতুন মৌসুমে পিএসজির শুভ সূচনায় ঝলমলে পারফরম্যান্স দেখালেন লিওনেল মেসি। করলেন জোড়া গোল, নেইমারকে দিয়ে করালেন একটি। নিজের শেষ গোলটি করেছেন অসাধারণ বাইসাইকেল সটে। তার দারুণ নৈপুন্যে ক্লেমোঁকে বড় ব্যবধানে হারিয়ে নতুন মৌসুম শুরু করেছে পিএসজি।

শনিবার (৬ আগস্ট) দিবাগত রাতে তুলনামূলক দুর্বল প্রতিপক্ষের মাঠে ৫-০ গোলে জিতেছে ক্রিস্তফ গালতিয়ের শীষ্যরা। মেসি ছাড়াও একটি করে গোল করেছেন নেইমার, আশরাফ হাকিমি ও মার্কুইনোস। পুরো ম্যাচে ক্লেমোঁর রক্ষণভাগকে ব্যতিব্যস্ত রাখেন মেসি ও নেইমার। নিজে গোল করার পাশাপাশি সতীর্থদের তিনটি গোলে অবদান রাখেন নেইমার।

এদিন খেলা শুরুর ১০ মিনিটের মধ্যেই নেইমারের গোলে এগিয়ে যায় পিএসজি। ম্যাচের তখন ৯ মিনিট। বাঁ প্রান্ত থেকে পাবলো সারাবিয়ার ক্রস ধরতে ক্লেমোঁর বক্সের মধ্যে একটু এগিয়ে যান মেসি। পেছনেই প্রতিপক্ষ দলের ডিফেন্ডার এবং তার পেছনে নেইমার, ডানে একটু সরে এসেছিলেন ব্রাজিল তারকা। সারাবিয়ার ক্রস মাটি কামড়ানো ছিল না। বলটা একটু উঠে এসেছিল। মেসি পায়ের পাতা দিয়ে চলন্ত বলের নিচে একটু টোকা দিলেন। ব্যস, বলটা বাধ্যগত ছাত্রের মতো সবাইকে চোয়াল ঝুলিয়ে দিয়ে পড়ল নেইমারের পায়ে। সেখান থেকে গোল করতে ভুল করেননি ব্রাজিলিয়ান তারকা। তবে কেউ কেউ অনুযোগ করে বলতে পারেন, এই গোলটা নেইমারের নয়, মেসির হওয়া উচিত!

এরপর ২৬ মিনিটে হাকিমির বিদ্যুৎগতির প্রতি আক্রমণ থেকে আসা গোলে ফের এগিয়ে যায় পিএসজি। আর ৩৮ মিনিটে নেইমারের ফ্রি কিক থেকে হেডে গোল করেন মারকিনিওস। এই ৩ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় প্যারিসের দল। বিরতি থেকে ফিরে এসে আলো ছড়ান মেসি। ৮০ মিনিটে মাঝমাঠ থেকে বল নিয়ে নেইমারের সঙ্গে বল দেওয়া নেওয়া করে বক্সে ঢুকে ব্যবধান ৪-০ করেন মেসি। আর্জেন্টাইন এ তারকার শেষ গোলটা ছিল মুগ্ধতা ছড়ানো। লেয়ান্দ্রো পারেদেসের বাড়ানো বল অফ সাইডের ট্র্যাপ ভেঙে ধরে বক্সে ঢুকিয়ে বুক দিয়ে নামিয়ে বাইসাইকেল কিকে জালের ঠিকানা খুঁজে নেন তিনি। তবে বাইসাইকেল কিকটা একটু আলাদা। সতীর্থের পাস মেসির বুকে এসে পড়েনি, উল্টো আর্জেন্টাইন তারকাই সামনে দৌড়ে বলের নিচে গিয়ে বুক দিয়ে রিসিভ করে শটটি নেন। যা ইতি পূর্বে সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল।

বার্সেলোনার সঙ্গে দুই দশকের বন্ধনের ইতি টেনে গত বছর পিএসজিতে পাড়ি জমান মেসি। বিপুল উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে তাকে বরণ করে নেয় পার্ক দে প্রিন্সেসের ক্লাবটির ভক্তরা। কিন্তু নতুন ঠিকানায় প্রথম মৌসুমে প্রত্যাশার মাত্রাও ছুঁতে পারেননি তিনি। সব প্রতিযোগিতা মিলিয়ে ৩৪ ম্যাচে করেছেন ১১টি গোল। বিশেষ করে, লিগ ওয়ানে লক্ষ্যভেদ করতে ভীষণ কাঠখড় পোড়াতে হয় তাকে। ২৬ ম্যাচ খেলে মাত্র ৬ গোল করতে পারেন তিনি। সেই ব্যর্থতা কাটিয়ে প্রথম ম্যাচেই জোড়া গোল করে মৌসুম শুরু করলেন সাতবারের ব্যালন ডি’অর জয়ী মেসি।

এবার প্রথম ম্যাচেই গত মৌসুমের লিগের এক-তৃতীয়াংশ গোল করেছেন ৩৫ বছর বয়সী মেসি। শুরুতেই আর্জেন্টাইন মহাতারকার এমন নৈপুণ্য আশাবাদী করে তুলেছে ক্লাবটির কোচ ক্রিস্তফ গালতিয়েকে। ক্লেমোঁকে বিধ্বস্ত করার পর ফরাসি গণমাধ্যম কানাল প্লাসের কাছে মেসিকে প্রশংসায় ভাসান পিএসজি কোচ। তিনি বলেন, ‘গত মৌসুমটা তার জন্য কঠিন ছিল। (পিএসজিতে যোগ দিয়ে) তাকে মানিয়ে নিতে হয়েছিল। এটা চমকে দেওয়ার মতো একটা পরিবর্তন ছিল। কারণ, এর আগের সব মৌসুমে সে অন্তত ৩০ গোল করেছিল। এবার সে প্রাক-মৌসুমের পুরোটা সময় খেলেছে। যেহেতু পারিবারিক জীবন ও ক্লাব, দুই ক্ষেত্রেই সে ভালো অবস্থায় আছে, সেহেতু মেসির দারুণ একটি মৌসুম না কাটানোর কোনো কারণ নেই।’ পিএসজির নতুন কোচ গালতিয়ে আরও বলে, ‘(প্রাক-মৌসুমে) জাপান সফরে আমি মেসির সঙ্গে কথা বলেছি এবং আক্রমণভাগের অন্য খেলোয়াড়দের সঙ্গেও কথা বলেছি এটা নিশ্চিত করতে যে সে যেন সব সময় ভালো পারফর্ম করতে পারে। তার ট্যাকটিক্যাল জ্ঞান অনেক তীক্ষ্ণ ও খুবই স্পষ্ট। তার দূরদর্শিতা রয়েছে। (মাঠে) তাকে কোথায় থাকতে হবে তা সে খুব দ্রুত বুঝতে পারে। সে এমন একটা পরিবেশে আছে, যেখানে সে থাকতে পছন্দ করে। সতীর্থদের চারিদিকে রেখে খেলতে পছন্দ করে সে। যখন মেসি হাসে, তখন দলও হাসে।’

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত