বাদ পড়েও নুরুলকে অভিনন্দন জানালেন মুশফিক

প্রকাশ : ২৩ জুলাই ২০২২, ১৮:০৬

সাহস ডেস্ক
নুরুল হাসান ও মুশফিকুর রহিম

মাহমুদউল্লাহ রিয়াদের পরিবর্তে নুরুল হাসানকে অধিনায়কত্ব করে জিম্বাবুয়ে সিরিজের জন্য টি-টোয়েন্টি দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। একই সঙ্গে বাদ পড়েছেন মুশফিকুর রহিমও। মূলত নুরুলের কাছেই জায়গা হারিয়েছেন এই উইকেটরক্ষক-ব্যাটার। দলে জায়গা হারালেও নেতৃত্ব পাওয়ায় নুরুল হাসানকে অভিনন্দন জানিয়েছেন মুশফিক। সঙ্গে নতুন দলকেও শুভকামনা জানিয়েছেন অভিজ্ঞ এই ক্রিকেটার।

শুক্রবার বিকেলে রাজধানীর একটি হোটেলে টিম ম্যানেজমেন্টের জরুরি সভা শেষে জিম্বাবুয়ে সফরের জন্য নতুন আদলের টি-টোয়েন্টি দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। যে দলে ছুটিতে থাকায় সাকিব আল হাসান না থাকলেও বাকি দুই সিনিয়র মুশফিক ও মাহমুদউল্লাহ দুজনেই বাদ পড়েছেন। টি-টোয়েন্টি নিয়ে বিসিবির নতুন চিন্তা অফিসিয়ালি জেনেছেন মুশফিক। পরে সামাজিক যোগাযোগ মাধ্যমে নতুন নেতৃত্ব পাওয়া নুরুলকে অভিনন্দন বার্তা দিয়েছেন তিনি।

বার্তায় মুশফিক লিখেছেন, ‘জিম্বাবুয়ে সিরিজে সোহান টি-টোয়েন্টি অধিনায়ক হওয়ায় তাকে অভিনন্দন। তরুণ দলটির প্রতি আমার পূর্ণ সমর্থন থাকবে, আমি দৃঢ়ভাবে বিশ্বাস করে আসছে সিরিজে তারা খুবই ভালো ফল করবে।’ টি-টোয়েন্টি সংস্করণের শুরু থেকে বাংলাদেশের হয়ে খেলে আসছেন মুশফিক। মোট ১০০টি টি-টোয়েন্টি খেলেছেন তিনি। করেছেন মাত্র ১৯.৬৭ গড় আর ১১৫.৩৫ স্ট্রাইকরেটে ১৪৯৫ রান।

টেস্ট ও ওয়ানডে ফরম্যাটে দলের ভরসা হতে পারলেও টি-টোয়েন্টিতে কখনই ধারাবাহিক হতে পারেননি মুশফিক। দলের পরিস্থিতি বুঝে মেটাতে পারেননি চাহিদা। গত টি-টোয়েন্টি বিশ্বকাপের পরই তাই বাদ পড়েছিলেন। আফগানিস্তানের বিপক্ষে আবার ফিরেও এসেছিলেন। তবে শেষ পর্যন্ত আরেকটি বিশ্বকাপের আগে আবার ব্যাকফুটে চলে গেলেন মুশফিক। তাকে সরিয়ে উইকেটরক্ষক-ব্যাটার হিসেবে যাকে থিতু করা হচ্ছে সেই নুরুলের পরিসংখ্যানও বেশ মলিন। ৩৩টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন নুরুল। করেছেন মাত্র ১২.৯০ গড় আর ১১২ স্ট্রাইকরেটে ২৭১ রান। জিম্বাবুয়ে সিরিজে তার সামনে তাই কঠিন চ্যালেঞ্জ।

তিন ম্যাচ ওয়ানডে ও তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজ নিয়ে ২৬ জুলাই জিম্বাবুয়ে সফর করবে বাংলাদেশ দল। এই সফরের আগে আনুষ্ঠানিকভাবে মাহমুদউল্লাহ ও মুশফিককে বাদ দিয়ে টি-টোয়েন্টি দল ঘোষণা করেছেন বিসিবি। যদিও এই দুই অভিজ্ঞ ক্রিকেটারের বেলায় ‘বাদ’ না বলে ‘বিশ্রাম’ শব্দটি ব্যবহার করেছে বোর্ড। তবে মুশফিক টি-টোয়েন্টি ফরম্যাটে না থাকলেও থাকছেন ওয়ানডে ফরম্যাটে। মাহমুদউল্লাহ দুই ফরম্যাট থেকেই বাদ পড়েছেন। আগে থেকেই ছুটি নেয়ায় দলের সঙ্গে থাকছেন না তারকা অলরাউন্ডার সাকিব আল হাসান। এর কারণে নতুন টি-টোয়েন্টি দলে থাকছেন না দেশের কোনো অভিজ্ঞ ক্রিকেটার। মূলত এক সিরিজের জন্য নুরুলকে নেতৃত্ব দেয়া হয়েছে। পরের আসর থেকেই অবশ্য সাকিবেরই অধিনায়ক হিসেবে দায়িত্ব নেওয়ার কথা শোনা যাচ্ছে।

জিম্বাবুয়ে সফরে ১৫ সদস্যের টি-টোয়েন্টি দল:
মুনিম শাহরিয়ার, এনামুল হক, নুরুল হাসান (অধিনায়ক), লিটন দাস, আফিফ হোসেন, মেহেদী হাসান, নাসুম আহমেদ, তাসকিন আহমেদ, শরীফুল ইসলাম, মোস্তাফিজুর রহমান, হাসান মাহমুদ, মোসাদ্দেক হোসেন, নাজমুল হোসেন, মেহেদী হাসান মিরাজ, পারভেজ হোসেন।

জিম্বাবুয়ে সফরে ১৬ সদস্যের ওয়ানডে দল:
তামিম ইকবাল (অধিনায়ক), লিটন দাস, এনামুল হক বিজয়, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, আফিফ হোসেন, নুরুল হাসান (উইকেটরক্ষক), মেহেদী হাসান মিরাজ, নাসুম আহমেদ, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, মুস্তাফিজুর রহমান, হাসান মাহমুদ, নাজমুল হোসেন শান্ত, মোসাদ্দেক হোসেন, তাইজুল ইসলাম।

জিম্বাবুয়ে সফরের সূচি-
১ম টি-টোয়েন্টি- ৩০ জুলাই, হারারে স্পোর্টস ক্লাব, বিকাল ৫টা
২য় টি-টোয়েন্টি- ৩১ জুলাই, হারারে স্পোর্টস ক্লাব, বিকাল ৫টা
৩য় টি-টোয়েন্টি- ২ আগস্ট, হারারে স্পোর্টস ক্লাব, বিকাল ৫টা

১ম ওয়ানডে- ৫ আগস্ট, হারারে স্পোর্টস ক্লাব, দুপুর ১টা ১৫
২য় ওয়ানডে- ৭ আগস্ট, হারারে স্পোর্টস ক্লাব, দুপুর ১টা ১৫
৩য় ওয়ানডে- ১০ আগস্ট, হারারে স্পোর্টস ক্লাব, দুপুর ১টা ১৫

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত